Saturday, June 15, 2024
দেশ

কঠোর নিরাপত্তায় ছত্তিশগড়ে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

রায়পুর: কঠোর নিরাপত্তার মধ্যে ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। দ্বিতীয় দফায় ১৯টি জেলার ৭২টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকাল ৫টা পর্যন্ত। প্রথম দফার নির্বাচন হয় ১২ নভেম্বর। মাওবাদী অধ্যুষিত ১৮টি আসনে সেদিন নির্বাচন হয়।

প্রথম দফায় ভোটগ্রহণের দিন একাধিক মাওবাদী হামলা হয় ছত্তিশগড়ে। মাওবাদীরা ভোটগ্রহণে অংশ না নেওয়ার জন্য ভোটারদের হুমকিও দিয়েছিল। তবে সেই হুমকি উড়িয়ে দিনভর ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত বস্তার অঞ্চলের ১৮টি বিধানসভার বিভিন্ন বুথে ভোটারদের লম্বালাইন দেখা গিয়েছিল। দিনের শেষে ভোট পড়েছিল ৭৬.২৮ শতাংশ।

দ্বিতীয় দফায় ১৯,০০০ পোলিং বুথে প্রায় দেড় কোটি ভোটদাতা ভোট দেবেন। ছত্তিশগড়ে ত্রিমুখী লড়াইয়ে রয়েছে বিজেপি, কংগ্রেস এবং অজিত যোগী- মায়াবতী জোট। সকাল ১০ টা পর্যন্ত ভোট পড়েছে ১২.৫৪ শতাংশ। এদিনের ভোটে ছত্তিশগড়ে বেশ কয়েকজন হেভিওয়েট রাজনৈতিক নেতার ভাগ্য নির্ধারণ হবে। তালিকায় রয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমণ সিং, বিজেপির রাজ্য সভাপতি ধর্মলাল কৌশিক, প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী,  প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেল, বিধানসভার বিরোধী দলনেতা টিএস সিংদেও, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রদাস মহান্তের নামও।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে মানুষ কোন দিকে ঝুকবে তার একটা আন্দাজ এই লড়াইয়ের মাধ্যমে পাওয়া যাবে। তাই এই বিধানসভা নির্বাচনকে বলা যেতে পারে লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। আগামী ১১ ডিসেম্বর পাঁচ রাজ্যের ভোটগণনা। সেদিন অন্য ৪ রাজ্যের সঙ্গে জানা যাবে ছত্তিশগড়ের মানুষ কোনপক্ষে রায় দিলেন।