Tuesday, April 23, 2024
খেলা

কোহলির বিশ্বরেকর্ড

নিউদিল্লি: আজ নাগপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের ১৯তম টেস্ট সেঞ্চুরি হাঁকালেন বিরাট। এটি আবার ডাবল সেঞ্চুরি। রবিবার ২১৩ রান করে আউট হন কোহলি। এই শতকের মাধ্যমে বিশ্বরেকর্ডে নাম লেখালেন বিরাট। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকও এখন কোহলি।

এ বছর তিন ফরমেট মিলে এটি কোহলির দশম সেঞ্চুরি টেস্টে ৪টি, ওয়ানডেতে ৬টি)। ২০০৫ ও ২০০৬ সালে ৯টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন পন্টিং। ২০০৫ সালে সমান সেঞ্চুরি করেছিলেন স্মিথও। আজ তাদের পেছনে ফেললেন বিরাট কোহলি।

এছাড়া প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে ৬ টি দ্বিশতরানের রেকর্ড গড়লেন বিরাট কোহলি। এক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারাকে পিছনে ফেললেন তিনি।

নাগপুরে সিরিজের দ্বিতীয় টেস্টেই দ্বিশতরানের সংখ্যায় ভারতের প্রাক্তন ব্যাটিং তারকা রাহুল দ্রাবিড়কে ছুঁয়েছিলেন তিনি। এদিন ভারতের হয়ে সবচেয়ে বেশি ডবল সেঞ্চুরি করার ক্ষেত্রে সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সহবাগের সঙ্গে একই পর্যায়ে উঠে এসেছেন কোহলি। সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সহবাগেরও টেস্টে দ্বিশতরান ৬ টি।

বিনোদ কাম্বলির পর কোহলিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি পর পর দুটি টেস্টে দ্বিশতরান করলেন। ১৯৯৩-এ কাম্বলি মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ২২৪ এবং দিল্লিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে ২২৭ রান করেছিলেন।

দ্বিশতরানের তালিকায় ষষ্ঠস্থানে রয়েছেন বিরাট কোহলি। এক্ষেত্রে সবার ওপরে স্যর ডন ব্র্যাডম্যান। তাঁর দ্বিশতরানের সংখ্যা ১২। এরপর রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারা (১১), লারা (৯), ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড (৭) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে (৭)।

ভারতীয় অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ড কোহলির দখলে। অধিনায়ক হিসেবে এটি তাঁর ১২তম টেস্ট সেঞ্চুরি। এর আগে ভারতকে নেতৃত্ব দিয়ে ১১ সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার। এ ছাড়া ৯টি মোহাম্মদ আজহারউদ্দিন, শচীন টেন্ডুলকার ৭টি এবং টাইগার পতৌদি, সৌরভ গাঙ্গুলি, এম এস ধোনি ৫টি করে সেঞ্চুরি করেছিলেন।