Thursday, July 18, 2024
কলকাতাদেশ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে জি ডি বিড়লা স্কুল

কলকাতা: অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে চলেছে রানিকুঠীর জি ডি বিড়লা স্কুল। রবিবার স্কুলের প্রিন্সিপাল প্রাথমিক ভাবে সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন। অভিভাবকদের দাবি মানতেই এই সিদ্ধান্ত বলে জানান তিনি। জানান, অভিভাবকদের সমস্ত দাবি পূর্ণ হলে তবেই ফের স্কুল চালু করা হবে।

প্রিন্সিপালের এই সিদ্ধান্তে অবশ্য খুশি হতে পারছেন না অভিভাবকেরা। দাবি মেটানোর জন্য স্কুল বন্ধ রাখার প্রয়োজন নেই বলে অভিভাবকদের মত। স্কুল বন্ধ থাকার একটি নোটিসও লাগিয়ে দেওয়া হয়েছে স্কুলের দেওয়ালে। তাতে লেখা রয়েছে, আগামী সোমবার থেকে স্কুল বন্ধ থাকছে।

বৃহস্পতিবার জি.ডি.বিড়লা স্কুলে অন্যান্য দিনের মতই গিয়েছিল ছোট্ট শিশুটি। বিকেলে স্কুল থেকে বাড়ি ফেরার পর ৪ বছরের মেয়ের অন্তর্বাসে রক্তের দাগ লেগে থাকতে দেখেন তার মা। শিশুটি মাকে বলে, যৌনাঙ্গে অসহ্য ব্যাথা। তার মায়ের বক্তব্য যৌনাঙ্গ দিয়ে রক্ত বেরোচ্ছিল। শিশুটিকে জিজ্ঞাসা করাতে জানা যায়, তাকে টয়লেটে নিয়ে যায় তার পি.টি. টিচার। তারপর অন্তর্বাস খুলে সোজা আঙুল নিয়ে শিশুটির যোনিপথে প্রবেশ করায়। তার পরই জানা যায়, ওই শিশুটিকে স্কুলেরই দুই শিক্ষক যৌন নির্যাতন করেছেন। গ্রেফতার হয়েছেন অভিযুক্ত দু’জনেই।

এই নক্কারজনক ঘটনা সামনে আসার পর থেকেই পড়ুয়াদের নিরাপত্তার দাবিতে অভিভাবকেরা বিক্ষোভ শুরু করেন। তাঁদের দাবি, স্কুলে পর্যাপ্ত সিসিটিভি লাগাতে হবে, নিচু ক্লাসে কোনও পুরুষ শিক্ষক রাখা যাবে না, প্রত্যেকটা শৌচালয়ের বাইরে মহিলা সহকারী রাখতে হবে, স্কুলের বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণের জন্য অভিভাবকদের নিয়ে একটা কমিটি তৈরি করতে হবে।

প্রিন্সিপাল জানান, অভিভাবকদের এই সমস্ত দাবি যত দিন না পূর্ণ হচ্ছে, তত দিন স্কুল বন্ধ রাখা হবে।