Monday, June 24, 2024
দেশ

রাষ্ট্রপুঞ্জে ভারতের হুঙ্কার! পাক অধিকৃত কাশ্মীর খালি করুক পাকিস্তান

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর মুখে কাশ্মীর প্রসঙ্গ। নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের ৮৮তম অধিবেশনের সাধারণ সভায় কাশ্মীর প্রসঙ্গ তোলায় পাকিস্তানকে আক্রমণ শানালো ভারত। পাকিস্তানের তীব্র সমালোচনা করে সীমান্ত সন্ত্রাস, জঙ্গি পরিকাঠামো ও ভারতের মাটিতে অবৈধ কার্যকলাপ বন্ধের আর্জি জানালো ভারত।

ইসলামাবাদকে নিশানা করে নয়াদিল্লির অভিযোগ, পাকিস্তান আন্তর্জাতিক মঞ্চকে ভারতের বিরুদ্ধে অপব্যবহার করছে। জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং এ নিয়ে কোনও কথা বলার ন্যূনতম অধিকার নেই পাকিস্তানের। 

ভারতের ফার্স্ট সেক্রেটারি পেটাল গেহলট রীতিমতো আক্রমণ শানিয়ে বলেন, যখনই তারা রাষ্ট্রপুঞ্জের ফোরামে কথা বলার সুযোগ পায়, তখনই ভারতের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে ফোরামের অপব্যবহার করে হ্যাবিচুয়াল অফেন্ডারের মতো।

ভারতের অভিযোগ, নিজেদের দেশের মানবাধিকার লংঘনের কুৎসিৎ ও লজ্জাজনক ঘটনা থেকে সারা বিশ্বের নজর ঘোরাতে পাকিস্তান কাশ্মীর প্রসঙ্গ সামনে তুলে ধরে। ভারত বারবার বলে আসছে জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। জম্মু-কাশ্মীর ও লাদাখের মতো ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে বলার ন্যূনতম অধিকার নেই পাকিস্তানের। বরং পাকিস্তান নিজেদের দিকে তাঁকিয়ে দেখুক। 

ভারতের দাবি, পাকিস্তানে লাগাতার সংখ্যালঘু নির্যাতনের ঘটনা দেখে শিউরে ওঠার মতো। তাই কাশ্মীর নিয়ে খোঁচাখুঁচি না করে পাকিস্তানের উচিত সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়া।