Thursday, April 25, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস

ইসলামাবাদ: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সোমবার (৪ ডিসেম্বর) পাকিস্তান পৌঁছেছেন। পাকিস্তান কর্তৃপক্ষ ২০০৮ সালে মুম্বাই হামলার মূল অভিযুক্তকে মুক্তি দেয়ার কয়েকদিনের মধ্যে ম্যাটিস এ সফরে এলেন।

সোমবার জিম ম্যাটিস রাওয়ালপিন্ডির গ্যারিসন নগরীর বিমান বাহিনীর ঘাঁটিতে অবতরণ করেন। তারপর সেখান থেকে যান মার্কিন দূতাবাসে।

রাজধানী ইসলামাবাদে সংক্ষিপ্ত সফরকালে ম্যাটিসের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসী ও শক্তিশালী সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

নভেম্বরের শেষ দিকে হাফিজ সাইদকে ছেড়ে দেয়ার মধ্য দিয়ে দুই দেশের টানাপোড়েন সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়। এতে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে হোয়াইট হাউস।

প্রসঙ্গত, পাঁচদিনের মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে ম্যাথিস পাকিস্তানে পৌঁছেছেন। সফরে তিনি মিসর, জর্ডান ও কুয়েত সফর করবেন। এর মধ্যে গত রবিবার ম্যাথিস মিসর পৌঁছান। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও প্রতিরক্ষামন্ত্রী সেদকি সবি’র সঙ্গে বৈঠক করেন। এরপর তিনি জর্ডানে উদ্দেশে রওনা দেন। সোমবার তিনি জর্ডানের বাদশা আব্দুল্লাহ (দ্বিতীয়)-এর আয়োজন পশ্চিম আফ্রিকায় সহিংস উগ্রপন্থা দমনের লক্ষ্যে আয়োজিত একটি সম্মেলনে যোগ দিয়েছেন। মঙ্গলবার তিনি কুয়েতের আমির শেখ সাবাহ আহমদ আল সাবাহ ও বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।