Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

জেরুসালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিপক্ষে ভোট দিয়েছে ১২৮টি দেশ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জেরুসালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসাবে যে স্বীকৃতি দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। জাতিসংঘে এই স্বীকৃতির বিপক্ষে ভোট দিয়েছে ১২৮টি দেশ।

ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাহারের আহবান জানিয়ে সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটাভুটিতে গৃহীত প্রস্তাবটিতে বলা হয়েছে, এই নগরীর মর্যাদার বিষয়ে যেকোনো সিদ্ধান্ত ‘অকার্যকর’ ও ‘বাতিলযোগ্য’। প্রস্তাবের বয়ানে বলা হয়েছে জেরুসালেম শহর নিয়ে যে কোনরকম সিদ্ধান্ত এই ভোটের মাধ্যমে বাতিল বলে গ্রাহ্য হবে।

এই ভোটে মোট ১৭২ টি সদস্য দেশ অংশ নিয়েছিল। এদের মধ্যে আমেরিকার সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিয়েছে ১২৮ টি দেশ। এদের মধ্যে সমস্ত মুসলিম দেশের পাশাপাশি আছে ফ্রান্স, রাশিয়া, চীন জাপানের মত বড় শক্তিধর দেশ।

অন্যদিকে আমেরিকার পক্ষে ভোট দিয়েছে মাত্র ৯ টি দেশ জাদের  মধে খোদ আমেরিকা এবং ইজরায়েলও আছে। অর্থাৎ এদের বাদ দিলে মাত্র ৭ টি দেশ এদের সমর্থন করেছে। ভোটদানে বিরত ছিল ৩৫টি দেশ। ভোটদানে বিরত দেশগুলোর মধ্যে ক্যানাডা আর মেক্সিকো আছে।

ভোটাভুটির পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা এই ভোটের ফল প্রত্যাখ্যান করছেন। জাতিসংঘকে মিথ্যার বেসাতি বলেও তিনি আখ্যায়িত করেছেন।