Thursday, May 30, 2024
দেশ

বিজয় মালিয়াকে ভারতের হাতে তুলে দিচ্ছে ব্রিটেন

লন্ডন: ৯ হাজার কোটি টাকার ঋণখেলাপি মামলায় অভিযুক্ত বিজয় মালিয়াকে ভারতের হাতে তুলে দিচ্ছে ব্রিটেন। মালিয়ার প্রত্যর্পণে সিলমোহর দিয়েছে ব্রিটিশ হোম সেক্রেটরি। সোমবার মালিয়ার প্রত্যর্পণের নথিতে স্বাক্ষর করলেন ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব সাজিদ জাভিদ। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে ১৪ দিন সময় পাবেন মালিয়া।

গত ১০ই ডিসেম্বর ফেরার বিজয় মালিয়াকে ভারতের হাতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল ব্রিটেনের ওয়েস্টমিনস্টার আদালত। এর পরে বিষয়টি অনুমোদনের জন্য সে দেশের স্বরাষ্ট্র সচিবের কাছে পাঠানো হয়।

আদালতের নির্দেশ ছিল ওই রায়ের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন মালিয়া। সেই মত উচ্চ আদালতে আবেদন করেন ঋণখেলাপি মামলায় অভিযুক্ত মালিয়া। তবে তার আবেদন গ্রাহ্য হয়নি। তার প্রত্যর্পণে সিলমোহর দেয় ব্রিটিশ হোম সেক্রেটরি। ফলে ভারতেই ফিরতে হচ্ছে মালিয়াকে।

উল্লেখ্য, প্রায় ৯০০০ কোটি টাকা ঋণখেলাপের মামলায় অভিযুক্ত প্রাক্তন কিংফিসার কর্তা বিজয় মালিয়া। ২০১৬ সালের মার্চ মাসে দেশ ছাড়েন তিনি। বর্তমানে লন্ডনে আছেন ফেরার এই শিল্পপতি। তাঁকে দেশে ফেরানোর জন্য দীর্ঘদিন থেকে চেষ্টা চালাচ্ছে সিবিআই।