Tuesday, September 26, 2023
আন্তর্জাতিক

কোরীয় আলোচনায় সফলতা, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কৃতিত্ব দিচ্ছেন ট্রাম্পকে

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ঐতিহাসিক আলোচনা সফল হয়েছে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি ও বিপজ্জনক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে কোরীয় উপদ্বীপে দীর্ঘদিন ধরে যে যুদ্ধংদেহী মনোভাব ও উত্তেজনা চলছিল, স্বল্প সময় স্থায়ী একটিমাত্র সফল বৈঠকের পর অবিশ্বাস্যভাবে তা মিইয়ে এলো। নেই কোনো হুমকি ধমকি। বরং খুলে গেছে সর্ম্প উন্নয়নের দরোজা। এজন্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন কৃতিত্ব দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

বুধবার মুন জায়ে-ইন সাংবাদিকদের বলেন, আলোচনা যে হতে পেরেছে এবং সফলও যে হয়েছে তার বড় কৃতিত্ব প্রেসিডেন্ট ট্রাম্পের। এজন্য আমি তাকে কৃতজ্ঞতা জানাতে চাই।

উল্লেখ্য গত ৪ জানুয়ারি ভোরে দেওয়া এক টুইটে ট্রাম্প দাবি করেছিলেন, তাঁর কারণেই আলোচনা সম্ভব হয়েছে। তাঁর অঙ্গীকার এবং দৃঢ় মনোভাবের কারণেই শেষ পর্যন্ত দুই কোরিয়ার আলোচনার পথ প্রশস্ত হয়েছে।

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মনে করেন, টুইট বার্তায় ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘আমাদের সম্মিলিত ক্ষমতা নিয়োজিত করার প্রবল ইচ্ছা ও অঙ্গীকার ব্যক্ত করার দৃঢ় মনোভাব প্রকাশ করার মধ্য দিয়েই তা করেছেন।’ মুন আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা এবং অব্যাহত চাপও এক্ষেত্রে ভূমিকা রেখেছে। উত্তর কোরিয়া এজন্যেই আলোচনায় বসতে বাধ্য হয়েছে।