Sunday, April 21, 2024
আন্তর্জাতিক

শুক্রবার থেকে সৌদি নারীরা স্টেডিয়ামে যেতে পারবেন

সৌদি আরবের নারীদের গাড়ি চালানোর অনুমতি, সিনেমাহলে গিয়ে চলচ্চিত্র দেখার অনুমোদনের পর বিভিন্ন স্টেডিয়ামে গিয়ে খেলা দেখারও অনুমতি দেওয়া হয়েছে। আগামী শুক্রবার (১২ জানুয়ারি) থেকেই একসময়ের রক্ষণশীল দেশটির নারীরা স্টেডিয়ামে গিয়ে উপভোগ করতে পারবেন ফুটবল ম্যাচ বলে সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের এক ঘোষণায় গত সোমবার জানানো হয়েছে। এর আগে সেখানকার নারীরা স্টেডিয়ামে প্রবেশ করতে পারতেন না। শুক্রবার থেকে স্টেডিয়ামে ঢুকে ফুটবল খেলা দেখবেন তারা।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আল আহলি এবং আল বাতিন দলের ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে ওই দিন। সেদিনই প্রথমবারের মতো স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন নারীরা।

প্রসঙ্গত, সৌদি নারীরা বহু বছর ধরে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় নিষেধাজ্ঞার মধ্যে বসবাস করে আসছেন। পড়ালেখা থেকে শুরু করে বাড়ির বাইরে যাওয়ার জন্যেও একজন অভিভাবকের অনুমতি দরকার হয় তাদের। কিন্তু গত বছরের মাঝামাঝি সময়ে সৌদির যুবরাজ পদে মোহাম্মদ বিন সালমান আসার পর থেকে এসব নিষেধাজ্ঞা শিথিল করে চলেছে দেশটির সরকার। আসছে আরও নানা সংস্কারবাদী পরিবর্তনও। এরই অংশ হিসেবে গত জুনে সৌদি নারীরা গাড়ি চালানোর অনুমতি পান।