Monday, April 22, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানকে অর্থ সহায়তা বন্ধ ট্রাম্পের

ওয়াশিংটন: সন্ত্রাসের বিরুদ্ধে কাঙ্খিত ব্যবস্থা না নেয়ায় পাকিস্তানকে প্রস্তাবিত ২৫ কোটি ৫০ লাখ ডলারের অর্থ সাহায্য বন্ধ করে দিতে চলেছে যুক্তরাষ্ট্র। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এ নিয়ে ট্রাম্প প্রশাসনে জোর বিতর্ক শুরু হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তান যাতে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় তার জন্য চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। তখন ইসলামাবাদকে অর্থ সাহায্য বন্ধ করারও হুমকি দিয়েছিলেন ট্রাম্প।

এরপরও পাকিস্তানকে আগস্টে অর্থ দিয়েছিল ওয়াশিংটন। নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, ২০০২ সাল থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত পাকিস্তানকে ৩৩ হাজার কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিউ ইয়র্ক টাইমসের খবরে আরো বলা হয়েছে, পাকিস্তানকে ২৫ কোটি ৫০ লাখ ডলার দেয়ার বিষয়টি অনেকদিন থেকে ঝুলে রয়েছে। এর কারণ হিসেবে তারা বলছে, সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের ভূমিকায় মোটেই সন্তুষ্ট নয় ওয়াশিংটন।

তাই ওই অর্থ যাতে পাকিস্তানকে না দেয়া হয় তার জন্য চাপ ক্রমশ বাড়ছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ওয়াশিংটনের সঙ্গে ইসলামাবাদের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

পাকিস্তান এমন শক্তির নিরাপদ স্বর্গ যারা হিংসা, সন্ত্রাস এবং বিশৃঙ্খলা তৈরি করে বলে মন্তব্যও করেন ট্রাম্প। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন, পাকিস্তানের প্রতি নজর রাখছে আমেরিকা। নিউ ইয়র্ক টাইমস