Saturday, June 15, 2024
দেশ

এনকাউন্টারে খতম পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড জৈশ জঙ্গি কামরান

শ্রীনগর: পুলওয়ামা কাণ্ডের পর বড় সাফল্য ভারতীয় সেনার। সেনার সঙ্গে গুলির লড়াইয়ে খতম পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড আবদুল রাশিদ গাজ়ি এবং জইশ-ই-মহম্মদের কমান্ডার কামরান। কামরানকে হত্যা করে পুলওয়ামার ৪৯ জন শহিদ সেনার বদলা নিল ভারতীয় জওযানরা।

সোমবার ভোররাত থেকে পুলওয়ামায় সেনার সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই শুরু হয়। সংঘর্ষে শহিদ হন এক মেজর সহ ভারতীয় সেনাবাহিনীর চার জওয়ান। তাঁদের নাম ভি এস ধউনদিয়াল, শেও রাম, অজয় কুমার এবং হরি সিং। সেনার তরফে চালানো হয় চিরুনি তল্লাশি।

গোপন সূত্রে খবর আসে, এলাকায় লুকিয়ে রয়েছে পুলওয়ামার হামলার মাস্টারমাইন্ড কারমান। খবর পাওয়া মাত্র ভারতীয় সেনারা ওই এলাকা ঘিরে ফেলে। তাতেই আটকে পড়েছে গাজ়ি, কারমান সহ তিন জঙ্গি। গুলির লড়াইয়ে নিকেশ হয় কামরান ও গাজ়ি।

জানা গেছে, IED বিশেষজ্ঞ গাজ়িই আদিলকে প্রশিক্ষণ দিয়েছিল। গত বৃহস্পতিবার পুলওয়ামায় CRPF-র কনভয়ে আদিলই আত্মঘাতী বিস্ফোরণটি ঘটায়। গোয়েন্দা সূত্রে খবর, পুলওয়ামায় হামলার কিছুদিন আগে জঙ্গি-নিরাপত্তাবাহিনী সংঘর্ষ চলাকালীন গাজ়ি কাশ্মীর ছেড়ে পালানোর চেষ্টা করেছিল। গাজ়ি জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজ়হারের খুবই বিশ্বস্ত এবং কাছের লোক ছিলো।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার পুলওয়ামায় সেনা কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলা হয়। বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হামলা চালায় পাক জঙ্গি সংগঠন জঙ্গি জৈশ-এ-মহম্মদের সদস্য আদিল। হামলায় শহিদ হন ৪৯ জন সিআরপিএফ জওয়ান।