Monday, May 20, 2024
দেশ

এবার দেশের তিন হাইকোর্টের নাম বদল হতে চলেছে

নয়াদিল্লি: শহরের নাম পরিবর্তনের পর এবার দেশের কয়েকটি হাইকোর্টের নাম বদল করতে চায় কেন্দ্র। এনিয়ে শীতকালীন আধিবেশনেই সংসদে আসছে নতুন বিল। যা নিয়ে এখন চর্চা তুঙ্গে। ক্যালকাটা, বোম্বে এবং ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করতে ২০১৬ সালের ১৯ জুলাই সংসদে একটি বিল আনা হয়। পশ্চিমবঙ্গ সরকার হাইকোর্টের নাম বদল করতে রাজি ছিল। কিন্তু কলকাতা হাইকোর্টের তরফে তাতে অসম্মতি জানানো হয়। অন্যদিকে তামিলনাড়ু সরকারের আবেদন ছিল ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করে হাইকোর্ট অব তামিলনাড়ু করা হোক।

উল্লেখ্য, বম্বে ও মাদ্রাজের নাম বদল হয়েছে। কলকাতার নাম এখন আর ইংরেজিতে ক্যালকাটা লেখা হয় না। ফলে দাবি উঠছিল ওই তিন শহরের হাইকোর্টের নামও বদল করা হোক। এনিয়ে বিভিন্ন সমস্যার কারণে তা এতদিন হয়ে ওঠেনি।

২০১৬ সালের ডিসেম্বর মাসে লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় আইন মন্ত্রকের প্রতিমন্ত্রী পি পি চৌধুরী বলেন, সে ক্ষেত্রে পুরনো বিল সংশোধন করে নতুন বিল পরিবেশন করতে হবে। তিনি বলেন, নতুন বিল চূড়ান্ত করতে রাজ্য সরকার এবং সংশ্লিষ্ট হাইকোর্টগুলির অভিমত জানতে চায় কেন্দ্র।

উল্লেখ্য, ১৮৬২ সালে দেশের প্রথম হাইকোর্ট চালু হয়েছিল কলকাতায়। ১৮৬২ সালের ১৪ অাগস্ট উদ্বোধন হয় বম্বে হাইকোর্টের। প্রায় একই সময় উদ্বোধন করা হয় ম্যাড্রাস হাইকোর্টও। সেই থেকে ওইসব হাইকোর্টের নাম একই রয়েছে। বম্বে হাইকোর্টের বর্তমানে তিনটি বেঞ্চ রয়েছে। এগুলি হল নাগপুর, ঔরঙ্গাবাদ ও গোয়া। অন্যদিকে ম্যাড্রাস হাইকোর্টের একটি বেঞ্চ রয়েছে, সেটি হল মাদুরাই।

প্রসঙ্গত, এলাহাবাদ, ফৈজাবাদের নাম বদলে হয়েছে যথাক্রমে প্রয়াগরাজ ও অযোধ্যা। পাশাপাশি আজমগড়ের নাম বদল করে আর্যমার্গ, আলিগড়ের নাম হরিগড় এবং মুজাফফ্‌রনগরের নাম বদল করে লক্ষ্মীনগর করার দাবি উঠেছে। তবে তার আগেই ওই তিন হাইকোর্টের নাম বদল হতে চলেছে বলে খবর।