Sunday, May 26, 2024
আন্তর্জাতিক

শান্তি প্রতিষ্ঠার জন্য মোদীকে সাহায্য করুন, পাকিস্তানকে বার্তা দিল আমেরিকা

ওয়াশিংটন: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠার জন্য এখনই পাকিস্তানের পদক্ষেপ গ্রহণের সময়। ম্যাটিস বলেন, রাষ্ট্রসংঘ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে উদ্যোগ নিয়েছেন এ বিষয়ে সবার এগিয়ে আসা উচিত। পাকিস্তানকে উদ্দেশ্য করে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠার জন্য মোদীকে সাহায্য করুন। পাশাপাশি ম্যাটিস আফগান যুদ্ধ অবসানে পাকিস্তানের জোরালো ভূমিকা প্রত্যাশা করেন।

আফগানিস্তানে যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠার জন্য সাহায্য চেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইমরানকে লেখা চিঠিতে ট্রাম্প লিখেছেন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র দু’দেশেরই ক্ষতি হয়েছে। তাই যুদ্ধ বন্ধ করতে সকলের এগিয়ে আসা উচিত। আমি আশা করব সকল দায়িত্ববান রাষ্ট্র একাজে এগিয়ে আসবে এবং ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে সাহায্য করবে। রাষ্ট্রসংঘ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে কাজ করছেন তাতে সাহায্য করবে পাকিস্তান।

আফগান যুদ্ধ অবসান প্রসঙ্গে ম্যাটিস বলেন, পাকিস্তানকে অবশ্যই এ যুদ্ধ বন্ধের জন্য জোরালো ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, উপমহাদেশে শান্তি প্রতিষ্ঠায় সব দায়িত্বশীল দেশ ভূমিকা রাখুক, এটাই আমরা প্রত্যাশা করি। আফগান যুদ্ধ এখন ৪০ বছরে গড়াতে যাচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, এখন সময় শান্তি প্রতিষ্ঠায় প্রত্যেকের ভূমিকা রাখার, রাষ্ট্রসংঘ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট গনির শান্তি উদ্যোগকে সমর্থন করা।