Thursday, June 13, 2024
দেশ

২০১৯ সালের তুলনায় কাশ্মীরে সন্ত্রাসবাদ কমেছে ৫৯ শতাংশ, সংসদে জানালো কেন্দ্র

নয়াদিল্লি: ২০২০ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। জম্মু, কাশ্মীর এবং লাদাখ থেকে বিশেষ রাজ্যের তকমা তুলে নিয়ে কেন্দ্রীয় শাসিত তিনটি অঞ্চলে ঘোষণা করা হয়। তবে ফের কবে জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে, এ বিষয়ে কেন্দ্রের কাছে জানতে চান শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং বিজেডির ডা. সম্মিত পাত্র। এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, ‘সঠিক সময়’ আসলে জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্য হিসেবে ঘোষণা করা হবে।

‘সঠিক সময়’-এর ব্যাখ্যা হিসেবে নিত্যানন্দ রাই বলেন, ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে উপত্যকা। দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য, অফিস-আদালত, ব্যবসা- সহ বিভিন্ন ক্ষেত্র ধীরে ধীরে পূর্বের অবস্থায় ফিরছে। ২০১৯ সালের তুলনায় গতবছর ভূস্বর্গে সন্ত্রাসবাদ কমেছে ৫৯ শতাংশ।

উল্লেখ্য, সম্প্রতি কাশ্মীরের ৮টি প্রধান রাজনৈতিক দলের ১৪ জন প্রথম সারির নেতা-নেত্রীকে নিয়ে সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে কাশ্মীরে নির্বাচন প্রক্রিয়া শুরু করা এবং দ্রুত জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী। সর্বদলীয় বৈঠকটি প্রধানমন্ত্রী নিজের ইচ্ছাতেই ডেকেছিলেন। যার ফলে জম্মু-কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাওয়ার ব্যাপারে আশাবাদী উপত্যাকার রাজনৈতিক দলগুলি।