Thursday, June 13, 2024
রাজ্য​

বাংলার যুবকদের কপালে নাচছে ৫ টাকার ডিম ভাত আর ২০ টাকার পাউচ: তথাগত রায়

কলকাতা: রাজ্যের বেকারত্বের জন্য এবার বামফ্রন্ট এবং তৃণমূল কংগ্রেসকে নজিরবিহীন আক্রমণ করলেন তথাগত রায়। তাঁর দাবি, রাজ্যের শিক্ষা ব্যবস্থার করুণ দশা হওয়ায় বাংলার ছেলেমেয়েরা ভিন্ন রাজ্যে কাজের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন। মঙ্গলবার বেকারত্ব নিয়ে তীব্র কটাক্ষ করলেন তথাগতবাবু।

টুইটারে তথাগত রায় লিখেছেন, আমরা যখন ছোট ছিলাম তখন কমিউনিস্টরা গলা ফাটিয়ে চেচাতো, টাটা বিড়লার কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও। এখন কমিউনিস্টের মেধাবী ছাত্রীর দল ক্ষমতায়, তার চেলারা সেই একই স্টাইলে ষাঁড়ের মতো চেঁচিয়ে যাচ্ছে। কেবল টাটা বিড়লার জায়গায় আম্বানি আদানি। মুলোদের আশ্বস্ত করতে চাই এই বলে, যে বিড়লা রাজ্য থেকে বহুলাংশে গুটিয়ে গেছে আর টাটাকে তো স্বয়ং মাননীয়া তাড়িয়েছেন। আম্বানি আদানি পশ্চিমবঙ্গকে ছুঁয়েও দেখবে না। বাংলার যুব সমাজের কপালে নাচছে যুবশ্রী আর সবুজ সাথী। হাওড়াশ্রী আর ব্যাটারিশ্রী। সেইসঙ্গে ৫ টাকার ডিম ভাত আর কুড়ি টাকা পাউচ।

তথাগতকে সমর্থন করে তাঁর পোষ্টের নিচে অনেকেই মন্তব্য করেছেন। একজন লিখেছেন, “৪৪ বছর পর, আজো বাঙালি ৩টি ‘ভ’ এর উপর দাঁড়িয়ে আছে- ভিখ্যা, ভাতা, ভর্তুকি। এগিয়ে বাংলা- দুর্নীতিতে, সন্ত্রাসে, তোলাবাজিতে, ভুয়ো ভ্যাক্সিনে, IAS সেজে প্রতারণাতে। পিছিয়ে বাংলা- শিল্পে চাকরিতে টীকা দেওয়ায় স্বচ্ছ, নিরপেক্ষ প্রশাসনে।”

আরেকজন লিখেছেন, “আর সম্মানের সঙ্গে খেটে খেতে হলে কর্ণাটক, মহারাষ্ট্র, গুজরাট প্রভৃতি রাজ্যে চলে গেলেই তো হয়, কিন্তু খবরদার “বাংলাকে গুজরাট বানাতে দেবোনা।” আরেকজন লিখেছেন, “কিন্তু পেছন পাকা বাঙালি তো নিজের মেয়েকেই চায়।”