Tuesday, June 18, 2024
আন্তর্জাতিক

এবার সরাসরি তালিবান জঙ্গিদের সমর্থনে মুখ খুললেন ইমরান খান

ইসলামাবাদ: বর্তমানে আফগানিস্তানে তালিবান জঙ্গিদের সন্ত্রাসী কর্মকাণ্ড উদ্বিগ্ন গোটা বিশ্ব। কিছুদিন আগেই অভিযোগ উঠেছিল, আফগানিস্তানে তালিবান জঙ্গিদের বাড়বাড়ন্তের পিছনে পাকিস্তানের হাত রয়েছে। সেই অভিযোগ কার্যত স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এবার তিনি সরাসরি তালিবান জঙ্গিদের সমর্থনে মুখ খুললেন। ইমরান খান বলেন, তালিবান কোনো জঙ্গি সংগঠন নয়, তারাও আর পাঁচজনের মতো সাধারণ মানুষ। পাক প্রধানমন্ত্রীর এহেন মন্তব্যে তীব্র বিতর্ক ছড়িয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, পাকিস্তান প্রায় ৩০ লাখ আফগান রিফিউজিকে আশ্রয় দিয়েছে। এত রিফিউজির মধ্যে কে বা কারা তালিবান, তা কিভাবে চিহ্নিত করা সম্ভব? তালিবানরা কোন জঙ্গি নয়, তারাও সাধারন মানুষ।

ইমরান খানের অভিযোগ, আমেরিকাই আফগানিস্তানে বিশৃঙ্খলা তৈরি করছে। পাক প্রধানমন্ত্রীর দাবি, আফগানিস্তান সমস্যা সমাধানের জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন। সেটাই আফগানিস্তানের পক্ষে মঙ্গলদায়ক বলে মন্তব্য করেন ইমরান খান। তার দাবি, আফগানিস্তানে আমেরিকা যুদ্ধ চালানোয় প্রায় হাজারের মতো পাকিস্তানির মৃত্যু হয়েছে। এছাড়া ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উপর আল কায়েদার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দ্বিতীয় বিমানের হামলার ঘটনায় পাকিস্তানের কোন হাত ছিল না বলে দাবি করেন ইমরান খান।