Friday, June 14, 2024
আন্তর্জাতিক

সুইজারল্যান্ডে বোরখা নিষিদ্ধ, আইন অমান্য করলেই ১১০০ ডলার জরিমানা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এবার বোরখা নিষিদ্ধ করলো বিশ্বের অন্যতম ধনী দেশ সুইজারল্যান্ড। বুধবার সুইস পার্লামেন্টের নিম্নকক্ষে এই বিল পাশ হয়েছে। বিলে বলা হয়েছে, সুইজারল্যান্ডে প্রকাশ্যে নাক, মুখ ও চোখ ঢেকে রাখা বা বোরখা পরা অবৈধ। এই নির্দেশ অমান্য করলে ১০০০ সুইস ফ্র্যাঙ্ক বা ১১০০ মার্কিন ডলার জরিমানা করা হবে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৯২ হাজার টাকা। 

উল্লেখ্য, এর আগে ইউরোপের দেশ ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া ও নেদারল্যান্ডে বোরখা নিষিদ্ধ করা হয়েছে। এবার এ পথেই হাঁটলো সুইজারল্যান্ডও। 

সুইস পার্লামেন্টের নিম্নকক্ষে বোরখা নিষিদ্ধের পক্ষে ভোট দিয়েছেন ১৫১ জন সংসদ এবং বিপক্ষে ভোট দিয়েছেন ২৯ জন সাংসদ। বলা হয়েছে, এইআইনের উদ্দেশ্য হলো কোনও নারী বা পুরুষ যেন মুখ ঢেকে নিজের পরিচয় গোপন না করতে পারে।

এর আগে সুইজারল্যান্ডে বোরখা নিষিদ্ধের দাবিতে গণভোট অনুষ্ঠিত হয়েছিল। গণভোটে ৫১ শতাংশ মানুষ বোরখা নিষিদ্ধের পক্ষে ভোট দিয়েছিল। সুইজারল্যান্ডের জাতীয়তাবাদী সুইস পার্টি এটিকে কট্টরপন্থী ইসলামের বিরুদ্ধে বড় জয় বলে স্বাগত জানায়।

সুইজারল্যান্ডের মোট জনসংখ্যা ৮৯ লাখ। ৬২.৬ শতাংশ মানুষ খ্রিস্টান এবং ৫.৪ শতাংশ মুসলিম। প্রায় ৩০ শতাংশ মানুষ নাস্তিক। গত কয়েক বছরে সুইজারল্যান্ডে জঙ্গি হামলা বেড়েছে। তাই মুখ ঢাকা পোশাকের বিরুদ্ধে সরব হয়েছে দেশের একটা অংশ। অবশেষে সুইজারল্যান্ডে বোরখা নিষিদ্ধ করা হলো।