Wednesday, May 29, 2024
দেশ

২০১৯-এ লোকসভায় ৩০০টি আসন নিশ্চিত বিজেপির, ইঙ্গিত নতুন সমীক্ষায়

নয়াদিল্লি: ২০১৩ সালের সমীক্ষায় বলা হয়েছিল, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসতে চলেছে। সেটা পুরোপুরি মিলে গিয়েছিল। এবারও সেরকমই হবে বলে আশা করছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। একটি সমীক্ষার ফলাফল প্রকাশ করে তিনি দাবি করেছেন ২০১৯ সালের লোকসভা ভোটে কেন্দ্রের প্রধান শাসক দল বিজেপি ২৯৭ থেকে ৩০৩টি আসন দখল করবে।

পীযূষ গোয়েলর কথায়, এটা ফেলে দেওয়ার মতো সমীক্ষা নয়, কারণ এই একই সংস্থাকে দিয়ে তিনি ২০১৩ সালে সমীক্ষা করিয়েছিলেন এবং সেবারও ফলাফল মিলিয়ে দিয়েছিল সমীক্ষা। রেলমন্ত্রী বলেছেন, আমি খুব আনন্দের সঙ্গে জানাতে চাই যে গেরুয়া শিবির আগামী লোকসভা নির্বাচনে ২৯৭ থেকে ৩০৩টি আসনে জয়ী হবে।

পীযূষ গোয়েল জানিয়েছেন, এই সমীক্ষা বিজেপি করায়নি। তিনি একটি বেসরকারি সংস্থাকে দিয়ে এই সমীক্ষা করিয়েছেন। সমীক্ষায় মোট ৫ লাখ ৪০ হাজার মানুষ নিজেদের মতামত দিয়েছেন। তার ফলাফল বিশ্লেষণ করেই দেখা গিয়েছে, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের একবার কেন্দ্রে ক্ষমতায় আসতে চলেছে।

উল্লেখ্য, নোট বাতিলের মতো ঘটনা অত্যন্ত জনপ্রিয় পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়েছে। অধিকাংশ ভারতীয়ই এই পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন। সকলের মনে হয়েছে, দুর্নীতিগ্রস্ত ও বিত্তবানদের শায়েস্তা করতে এতদিনে একজন রাষ্ট্রনেতা এসেছেন। আর এখানেই নরেন্দ্র মোদী দারুণ সফল।