Sunday, May 26, 2024
রাজ্য​

মোদী জমানার অবসান ঘটাতে আজ নবান্নে বৈঠকে মুখোমুখি চন্দ্রবাবু-মমতা

কলকাতা: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে মোদী জমানার অবসান ঘটাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আজ বিকালে বৈঠকে বসছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। নবান্নে দু’জনের বৈঠক হবে। লোকসভা ভোটের আগে বিজেপি–বিরোধী জোটের ক্ষেত্র তৈরি করতে দু’জনেই এককাট্টা। দু’জনেই চান নরেন্দ্র মোদী জমানার অবসান। সেই লক্ষ্যে সলতে পাকানো শুরু হয়েছে আগেই। এবার বাস্তবিক স্তরেও তার সূচনা।

বিজেপি বিরোধী জোট গড়তে প্রথম থেকেই উদ্যোগী চন্দ্রবাবু নাইডু। ইতিমধ্যেই চন্দ্রবাবু নাইডু বৈঠক করেছেন স্ট্যালিন, কুমারস্বামীদের সঙ্গে। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুখোমুখি বসার পালা। এদিনের বৈঠক থেকে দিল্লির বৈঠকে যোগ দেওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হবে বলে সূত্রের খবর। এর আগে গত জুলাইয়ে কলকাতায় এসেছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তিনি ও বৈঠক করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কংগ্রেসকে মহাজোটে সামিল করার জন্য উদ্যোগীও হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে অন্ধ্রপ্রদেশে কার্যত নিষিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু। একই সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাও। বস্তুত, চন্দ্রবাবুর আগে থেকেই মমতা সিবিআইয়ের বিরুদ্ধে প্রতিবাদ করা শুরু করেছেন। তাঁর বক্তব্য, সিবিআই সহ অন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি ভয় দেখাচ্ছে। কেন্দ্রের সরাসরি নির্দেশে কাজ করছে। সেই সূত্রেই চন্দ্রবাবুর মতো মমতার সরকারও নির্দেশিকা জারি করে জানিয়ে দিয়েছে, পশ্চিমবঙ্গে সিবিআই পা দেওয়ার আগে রাজ্য সরকারের আগাম অনুমতি নিতে হবে।