Thursday, May 23, 2024
দেশ

২৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি

নয়াদিল্লি: অবশেষে বহু প্রতীক্ষিত অযোধ্যা মামলার শুনানির দিন ধার্য করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মামলার শুনানি। প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে হবে শুনানিটি। এই বেঞ্চে রয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এ বোবদে, ডি ওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস আবদুল নাজির।

এর আগে ২৯ জানুয়ারি এই মামলার শুনানি শুরু হবে বলে ঠিক হলেও, বিচারপতি বোবদে দেশের বাইরে থাকায় শুনানি পিছিয়ে যায়। এবার অযোধ্যার বিতর্কিত জমি মামলায় ২০১০ সালের ৩০ জানুয়ারি এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে দায়ের হওয়া আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচন আসন্ন। তার আগেই অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করা নিয়ে সুর চড়াতে শুরু করেছে হিন্দুত্ববাদী সংগঠনগুলি। এই পরিস্থিতিতে তাড়াহুড়ো না করে, সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করবে জানিয়েছে মোদী সরকার।

উল্লেখ্য, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের রায়ে অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি তিন পক্ষের (নির্মোহি আখড়া, উত্তরপ্রদেশের সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং রামলালা বিরাজমান) মধ্যে ভাগ করে দেওয়া হয়। এই রায়কে চ্যালেঞ্চ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে আবেদনকারীরা।