Saturday, June 15, 2024
Latestরাজ্য​

CAA লাগু হওয়ার পর থেকে ভারত থেকে বাংলাদেশে ফিরছে বহু অনুপ্রবেশকারী: BSF

কলকাতা: ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (BSF) জানিয়েছে, সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) লাগু হওয়ার পর গত একমাসে অবৈধভাবে বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছে রেকর্ড পরিমাণ অনুপ্রবেশকারী। বিএসএফের এক শীর্ষ আধিকারিক বলেন, নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হওয়ার পরে ভারতে থাকা অনুপ্রবেশকারীরা ভয় পেয়ে গেছে। ফলে তাঁরা বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছেন।

ওই বিএসএফের আধিকারিকের কথায়, সিএএ ভয় ধরিয়েছে অবৈধ অনুপ্রবেশকারীদের মনে। বিএসএফের মহানির্দেশক (দক্ষিণবঙ্গ সীমান্ত) ওয়াই বি খুরানিয়া জানান, গত এক মাসে সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধ ভাবে বাংলাদেশে ফিরে যাওয়া অবৈধ অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। শুধু জানুয়ারিতেই এখনও পর্যন্ত ২৬৮ জন অবৈধ বাংলাদেশি অভিবাসীকে গ্রেফতার করেছে বিএসএফ।

প্রসঙ্গত, নয়া এই আইনে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। আইনটির বিরুদ্ধে সোচ্চার হয়েছে বিরোধীরা। তাদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। আইনটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

এদিকে, গত মঙ্গলবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এই আইন কোনওভাবেই প্রত্যাহার করা হবে না, যে যতই প্রতিবাদ করুন না কেন, এই আইন কার্যকর করা হবেই।