Monday, May 27, 2024
দেশ

প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

নয়াদিল্লি: আগামী প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে ভারতের প্রধান অতিথি হতে চলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এই মুহূর্তে আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে চলছে। সেখানেই দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাত্‍‌ করেন মোদী। সৌজন্যমূলক কথাবার্তার ফাঁকে মোদী তাঁকে ভারতের প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লি আসার জন্য আমন্ত্রণ জানালে, রামাফোসা সাগ্রহে তা গ্রহণ করেন। এছাড়া, বিদেশসচিব বিজয় গোখলে জানিয়েছেন, ২০১৯ এ ভারতে আসতে পারেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও মাকরি।

মোদী জানিয়েছেন, গান্ধিজীর সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক সকলেরই জানা ও এই অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানিয়ে তিনি খুশি। অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি দুই রাষ্ট্রনেতার মধ্যে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকও হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ভারত-দক্ষিণ আফ্রিকার সম্পর্ককে আরও সুদৃঢ় করার বার্তা দেন মোদী।

উল্লেখ্য, গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে হোয়াইট হাউজে একটি পত্র দেওয়া হয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এর জবাবে অক্টোবরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকারি কাজকর্মে আটকে যাওয়ায় আসতে পারবেন না ট্রাম্প। এই বিষয়ে আক্ষেপও জানিয়েছেন তিনি।

এর আগে ২০১৫ সালে প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বারাক ওবামা। গত বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস ও ব্রুনেইয়ের রাষ্ট্র প্রধানেরা। ১৯৫০ সালে প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৎকালীন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।