Sunday, July 21, 2024
দেশ

মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন সুনীল অরোরা

নয়াদিল্লি: রবিবার দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন সুনীল অরোরা। শনিবার অবসর নিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত। রবিবার তাঁর স্থলাভিসিক্ত হলেন অরোরা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আরোরার নামে সিলমোহর দিয়েছেন। সুনীল অরোরার তত্ত্বাবধানেই ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে শুধুমাত্র লোকসভা নয়, জম্মু ও কাশ্মীর, ওড়িশা, মহারাষ্ট্র, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ ও সিকিমের বিধানসভা নির্বাচনও অরোরার তত্ত্বাবধানেই হবে।

নিয়ম অনুযায়ী, দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে কেউ সর্বোচ্চ ৬ বছর কিংবা ৬৫ বছর বয়স পর্যন্ত দায়িত্বে থাকতে পারেন। নির্বাচন কমিশনে বরিষ্ঠ কমিশনারকেই মুখ্য নির্বাচন কমিশনার পদে উন্নিত করা হয়। সুনীল অরোরা নির্বাচন কমিশনে যোগ দেন ২০১৭ সালের ৩১ অাগস্ট। একসময় তিনি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব পদে। এছাড়াও ছিলেন কেন্দ্রের স্কিল ডেভলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রনারশিপ মন্ত্রকে।

১৯৮০ সালে সুনীল অরোরা IAS পাস করেন। দায়িত্ব সামলেছেন অর্থ, টেক্সটাইল মন্ত্রক ও প্ল্যানিং কমিশনে। কেন্দ্রীয় অসামরিক পরিবহন দফতরের সেক্রটারি হিসেবেও দায়িত্ব সামলেছেন তিনি। এছাড়া ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রীর সচিব।