Sunday, July 21, 2024
দেশ

স্বাধীনতার ৭৫তম বর্ষে জি-২০ শীর্ষ সম্মেলন হবে ভারতে, ঘোষণা মোদীর

নয়াদিল্লি: ২০২২ সালে স্বাধীনতার ৭৫তম বর্ষে জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করবে ভারত, আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেসে আয়োজিত ১৩তম জি-২০ সম্মেলনে অংশ নিয়ে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী জানিয়েছেন, ২০২২ সালে স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে জি-২০ সম্মেলনের আয়োজন করতে চলেছে নয়াদিল্লি । ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন মোদী।

মোদী বলেন, ২০২২ সালে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে জি-২০ সম্মেলনের আয়োজক দেশ হতে চাই। তাই আমরা ইতালিকে ২০২২ সালের পরিবর্তে ২০২১ সালের জি-২০ আয়োজক দেশ হওয়ার আবেদন জানাই। ইতালি এবং অনান্য দেশও আমাদের এই আবেদন গ্রহন করেছে। তাই আমি সবার প্রতি কৃতজ্ঞ এবং বিশ্বের শীর্ষ নেতাদের ২০২২ সালে ভারতে আসার আমন্ত্রণ জানাই।

২০২২ সালে জি-২০ সম্মেলন আয়োজক হওয়ার কথা ছিল ইতালির। কিন্তু ভারত এবং ইতালি তা পরিবর্তন করার পরে ২০২২ সালে আয়োজক দেশ হবে ভারত। এ প্রসঙ্গে ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে জানান, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে জি-২০ সম্মেলন ভারতে করা হবে। তাই আমি এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।

প্রসঙ্গত, জি-২০ সম্মেলনে বিশ্বের ১৯টি শিল্পভিত্তিক ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি অংশগ্রহণ করে থাকে। ২০০৮ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয় এই বৈঠক। ২০১০ সালে দক্ষিণ কোরিয়া জি-২০ সম্মেলনের আয়োজন করেছিল। ২০১৫ সালে তুরস্ক ২০১৬ সালে চিন ছিল আয়োজক দেশ। ২০১৯ সালে আয়োজক দেশ হবে জাপান এবং ২০২০ সালে সৌদি আরব জি-২০ আয়োজন করবে।