Saturday, June 15, 2024
খেলা

‌১৬ বছরের সৌরভের হাত ধরে এশিয়ান গেমসে এয়ার পিস্তলে সোনা জয় ভারতের

জাকার্তা: এশিয়ান গেমসে তৃতীয় সোনা ভারতের। ১০ মিটার এয়ার পিস্তলে পুরুষদের বিভাগে সোনা জিতলেন ১৬ বছরের সৌরভ চৌধুরি। একই ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন অভিষেক ভার্মা। জাপানের তোমোইউকি মাতসুদাকে হারিয়ে সোনা জেতেন সৌরভ। ২৪০.৭ মিটারে শেষ করেন। অন্যদিকে ২১৯.৩ মিটার শুট করে ব্রোঞ্জ জেতেন রোহতকের বাসিন্দা অভিষেক। ২৩৯.৭ মিটার শুট করে রুপো জেতেন তোমোইউকি মাতসুদা।

ভারতের নবীনতম শুটার হিসেবে সৌরভ সোনা জেতার নজির গড়লেন। এর আগে এশিয়ান গেমসে নবীন শুটার হিসেবে সোনা জিতেছিলেন জসপাল রানা ৷ তখন তাঁর বয়স ছিল ১৭। মাত্র ১৬ বছরে সোনা জিতে রানার রেকর্ড ভাঙলেন সৌরভ। সৌরভ ও অভিষেক বর্মার এই পদক জেতাতেও তৈরি হয়েছে রেকর্ড ৷ একই বিভাগে এই প্রথম দুটি পদক এল ভারতের ঘরে ৷

মাত্র ১৬ বছর বয়সে এত বড় সাফল্যের জন্য সৌরভকে শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর, রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, অবিনব ব্রিন্দ্রা, অলিম্পিকে সোনাজয়ী শুটার অভিনব বিন্দ্রা, ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগ প্রমুখ। সৌরভকে ৫০ লাখ টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রসঙ্গত, এই নিয়ে মোট ৭টি পদক পেয়েছে ভারত। তারমধ্যে সোনা তিনটি, রূপো দুটি, ব্রোঞ্জ দুটি।