Monday, July 22, 2024
দেশ

নীরব মোদী রয়েছেন ইংল্যান্ডেই, ফিরিয়ে আনার তৎপরতা শুরু সিবিআইয়ের

নয়াদিল্লি: সাড়ে ১৩ হাজার কোটির পিএনবি ঋণ কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদী রয়েছেন ইংল্যান্ডেই। সিবিআইকে জানাল ব্রিটিশ সরকার। ওই তথ্য পাওয়ার পরই নীরব মোদীকে দেশ ফেরানোর প্রক্রিয়া শুরু করে দিল কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

নীরব মোদীর ইংল্যান্ডে থাকার খবর পাওয়ার পরই সিবিআই তাকে দেশে ফেরানোর জন্য বিদেশ মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছে। ভারতীয় দূতাবাসের তরফে লন্ডনের হাই কমিশনারের সঙ্গে কথা বলে বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভিকে সিং সংসদে এখবর জানান। সিবিআই ইংল্যান্ডের কাছে আবেদন করেছে, ব্রিটেনে নীরব মোদীকে দেখামাত্রই ‌যেন গ্রেফতার করা হয়।

কিছুদিন আগে সিবিআই ইন্টারপোলকে একটি নোটিশ পাঠায়। ইন্টারপোলের মাধ্যমে সেই নোটিশ যায় ইংল্যান্ডে। রবিবার সেই নোটিশের উত্তরেই একটি ই-মেল পাঠান লন্ডনের আধিকারিকরা। মেইলে বলা হয়েছে, নীরব মোদী ব্রিটেনেই রয়েছেন। তবে তিনি কোথায় রয়েছেন সে বিষয়ে এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

প্রসঙ্গত, ২০০২ সাল থেকে বিভিন্ন মামলায় পলাতকদের ফেরত চেয়ে ভারত ২৯ বার ইংল্যান্ড সরকারকে আবেদন করেছে। গত ১৬ বছরে ৯ বার ভারতের আবেদন অগ্রাহ্য করেছে ইংল্যান্ড। প্রায় দশ হাজার কোটি টাকার ঋণখেলাপির মামলায় অভিযুক্ত বিজয় মাল্যর মতো আরও বেশ কয়েকটি মামলা ব্রিটেনের বিভিন্ন আদালতে ঝুলে রয়েছে।