Sunday, April 21, 2024
দেশ

রামনাথ কোবিন্দ সম্পর্কে কিছু অজানা তথ্য

এক নজরে ভারতের ১৪তম রাষ্ট্রপতি সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন- রামনাথ কোবিন্দ ১৯৪৫ সালের ১লা অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরে দেহাত জেলার ছোট গ্রাম পারাউখে দলিত কোলি পরিবারে জন্মগ্রহণ করেন রাধানাথ কোবিন্দ। তার পিতা ছিলেন একজন দরিদ্র কৃষক।

তার স্ত্রীর নাম সবিতা কোবিন্দ। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ২০ বছর আগে তার ছেলের বিয়ের নরেন্দ্র মোদি উপস্থিত ছিলেন। রামনাথ রাষ্ট্রপতি হিসাবে ঘোষিত হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০ বছর আগেরকার সেই ছবি টুইটারে পোস্ট করে তাকে শুভেচ্ছা জানান।

বানিজ্য শাখায় স্নাতক তারপর কানপুর ল’ বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা সম্পন্ন করেন তিনি। তারপর সুপ্রিম কোর্ট ও দিল্লি হাইকোর্টে ১৫ বছরের অধিক সময় ধরে আইনের চর্চা করেছেন। এ পর্যন্ত উত্তরপ্রদদেশে মোট ন’জন প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশের শাসনকার্য পরিচালনা করেছেন কিন্তু এই প্রথম একজন রাষ্ট্রপতি এবং তিনি হলেন রামনাথ কোবিন্দ।

১৯৭৭ সালে বিজেপিতে যোগদানের পূর্বে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের ব্যক্তিগত সচিব হিসেবে কর্মরত ছিলেন। বিজেপিতে যোগদানের পর থেকেই তার রাজনৈতিক জীবনের শুরু। তিনি ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার প্রেসিডেন্ট হয়ে দায়িত্ব নির্বহ করেছেন।

১৯৯৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত একটানা মোট বারটি বছর তিনি রাজ্যসভার এমপি ছিলেন।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ভারতের প্রতিনিধি হিসেবে রামনাথ কোবিন্দ ২০০২ সালে সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন।

২০১৫ সালের ০৮ ই আগষ্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে নিযুক্ত হন।