Wednesday, May 29, 2024
দেশ

সীমান্তে পাকিস্তানি সেনার গুলিতে শহিদ ২ জওয়ান

শ্রীনগর: বুধবারের পর ফের বৃহস্পতিবার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। জম্মু-কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল সেক্টরে পাকিস্তানি সেনার ছোঁড়া গুলিতে শহিদ এক ভারতীয় সেনা। অন্যদিকে, রাজৌরির সুন্দরবেনি এলাকায়ও সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালায় পাক সেনা। যার ফলে শহিদ হন এক BSF জওয়ান।

এক সেনা আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল ১০ টা ৪৫ মিনিট নাগাদ কুপওয়ারার মাচিল সেক্টরে এই যুদ্ধবরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান। ভারতীয় সেনা এর পাল্টা দেয়। পাকিস্তানি সেনার গোলাগুলিতে কামালকোট এলাকায় একটি বাড়িতে আগুন লেগে যায়। ওই বাড়ির বাসিন্দাদের উদ্ধার করতে গিয়ে দুই সেনা জওয়ান জখম হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত ২৪ ঘন্টার মধ্যে এই নিয়ে ২ বার পাক সেনা সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল।

অন্যদিকে এদিন বিকাল ৪টা ৩০ মিনিট নাগাদ দিকে রাজৌরির সুন্দেরবনি সেক্টরেও সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান। সেই ঘটনায় এক সেনা জওয়ান শহিদ হয়েছেন এবং এক সেনা জওয়ান আহত হয়েছেন। আহত সেনা জওয়ানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৩ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘর্ষ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ২০১৬ থেকে সীমান্তে লাগাতার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান। শহিদ হয়েছে অনেক জওয়ান। মারা গেছেন সীমান্তের অনেক সাধারণ মানুষও। শুধু ২০১৭ সালেই পাকিস্তান সেনার পক্ষ থেকে ৮৮২ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছে। মারা গেছেন অন্তত ৩১ জন।