Tuesday, June 18, 2024
দেশ

‘বাচ্চাদের পড়াশোনার এতো চাপও কেন’, মোদীর কাছে নালিশ শিশুকন্যার

শ্রীনগর: বাচ্চাদের হোমওয়ার্ক এত বেশি কেন? প্রধানমন্ত্রীর কাছে এমনই অভিযোগ জানালেন জম্মু ও কাশ্মীরের ৬ বছর বয়সী এক শিশু। নরেন্দ্র মোদীর কাছে ওই শিশুকন্যার অভিযোগ, পড়াশোনার বোঝা খুব বেশি। খেলার জন্যে সময় কোথায়? তাই বিষয়টি প্রধানমন্ত্রীকে দেখার অনুরোধ জানায় সে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হারে ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখে স্কুল পড়ুয়াদের ওপর থেকে পড়াশোনার বোঝা কমাতে জম্মু ও কাশ্মীরে নীতিগত পরিবর্তন শুরু হয়েছে।

৪৬ সেকেন্ডের ওই ভিডিওতে ছোট্ট মেয়েটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে বলতে শোনা যায়, তার ক্লাস শুরু হয় সকাল ১০ টা থেকে, বেলা দুটো পর্যন্ত চলে ৷ ইংরেজি, অঙ্ক, উর্দু ও ইভিএস। তারপরে আবার কম্পিটউটার ক্লাস। ছোট ছোট বাচ্চাদের এত কাজ কেন থাকে?‌ কি করা যায়‌!‌ আস্সালামউলাইকুম মোদী সাহেব। বিদায়।


ভিডিও দেখে প্রতিক্রিয়া জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহাও। টুইটে তিনি বলেছেন, শৈশবের সারল্য ভগবানের আশীর্বাদ। শিশুদের প্রতিটা দিনই যেন প্রাণবন্ত, উজ্জ্বল ও আনন্দমুখর হয়, তা নিশ্চিত করতে হবে আমাদের। শিশুটির অভিযোগ খুবই আদুরে। স্কুল পড়ুয়া শিশুদের ওপর পড়াশোনার চাপ কমাতে স্কুল শিক্ষা বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনার জেরে গতবছর থেকে এখনও বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। যার ফলে অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে। অনলাইন ক্লাস শুরু হয় সকাল ১০ টা থেকে। চলে অনেক বেলা পর্যন্ত।