Thursday, April 25, 2024
বিনোদন

চাচার বিকৃত যৌন নিপীড়নের বর্ণনা দিলেন সোনা মহাপাত্র

মুম্বাই: #MeToo ক্যাম্পেইনে চাচার বিকৃত যৌন নিপীড়নের বর্ণনা দিলেন বলিউডের জনপ্রিয় গায়িকা সোনা মহাপাত্র। মেয়েদের যৌন লাঞ্ছনার শিকার হওয়ার কাহিনি নিয়ে চলছে এই ‘মি টু’ ক্যাম্পেন। আর সেখানেই অন্য মহিলাদের মতোই মুখ খুলেছেন সোনা। জানালেন কৈশোরের যৌন হেনস্থার শিকার হওয়ার কথা।

সোনা মহাপাত্র জানান, তখন তার বয়স মাত্র এগারো বছর। ট্রেনে চড়ে পাশের বাড়ির এক চাচার সঙ্গে যাচ্ছিলেন। লোয়ার বার্থে শুয়েছিলেন তিনি। আচমকাই অনুভব করেন আপার বার্থ থেকে একটি হাত নেমে এসে তার জিনসের প্যান্টের ভিতর ঘোরা-ফেরা করছে। চোখ খুলে সেদিন ‘চাচা’কেই দেখতে পেয়েছিলেন। ভয়ে, ঘৃণায় সেদিন কুকড়ে গিয়েছিলেন তিনি। মুখ থেকে টু শব্দটাও বের করতে পারেননি। চিৎকার করে বলতে পারেননি ‘এটা কী হচ্ছে?’ কারণ, সেদিন যে সোনা মহাপাত্র-র প্যান্টের মধ্যে হাত ঢুকিয়ে পাশবিক অত্যাচার চালিয়েছিল সে তার প্রতিবেশী এক কাকা। মালায়ালি এই কাকা সোনাদের প্রতিবেশী ছিলেন। কিন্তু আজ নিজের লেখনীতে সেই ভয়ঙ্কর অভিজ্ঞতাকেই তুলে ধরলেন বিখ্যাত বলিউড গায়িকা সোনা মহাপাত্র।

সোনা মহাপাত্র জানান, এই ঘটনার অনেক দিন পরও রাতে একা ঘুমাতে পারতেন না তিনি, অন্ধকার ঘরে থাকতে ভয় পেতেন, নিজেকে সব কিছু থেকে গুটিয়ে নিয়েছিলেন। ইঞ্জিনিয়ারিং পড়ার সময়েও এই আতঙ্ক পিছু ছাড়েনি তার। তখনও  ট্রেনে বার্থে ঘুমালে সেই কথাই মনে পড়ত সোনার। এমনও কিছু ট্রেন সফর গিয়েছে যেখানে টানা ৩৬ ঘণ্টা চোখের পাতা বন্ধ করতে পারেননি বলেও জানান তিনি।

সোনা জানিয়েছেন, একবার দিল্লিতে বাসে করে তিনি যাচ্ছিলেন। পাশের পুরুষ সহযাত্রী অসভ্যতা করার চেষ্টা করছিল। প্রতিবাদ করেছিলেন সোনা। কিন্তু, উল্টে লোকটা এমন কথা বলেছিলেন যে তাতে সোনাকে নিয়ে বাসের অন্য যাত্রীরা হাসাহাসি করেছিল। অপমানিত সোনা এরপর বাস থেকেই নেমে গিয়েছিলেন।

সোনা মহাপাত্র জানান, MeToo হ্যাশট্যাগে সকলেই কর্মস্থলে যৌন লাঞ্ছনার কাহিনি শেয়ার করছেন। তবে, কর্মস্থলে তাকে কোনো যৌন লাঞ্ছনার শিকার হতে হয়নি। বরং তিনি কর্মস্থলে যে সম্মান,ভালোবাসা পেয়েছেন তাতে তিনি অভিভূত। যেভাবে দেশে-বিদেশে একজন মহিলা শিল্পী হিসাবে সম্মান পয়েছেন তা তাকে অনুপ্রাণিত করে। ‘মি টু’ ক্যাম্পেইনে সকলের সঙ্গে এই কথা শেয়ার করতে পেরে, তিনি অনেক হাল্কা বোধ করছেন বলে জানিয়েছেন সোনা।

প্রসঙ্গত, সম্প্রতি হলিউডের খ্যাতিমান প্রযোজক হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠে। এরপর থেকে অনেক অভিনেত্রীই নিজ নিজ অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন। সেই ধারাবাহিকতায় সোনা মহাপাত্রও মুখ খুললেন।