Sunday, April 21, 2024
দেশ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি’লিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট সম্মান দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। শিল্প, সাহিত্য, সমাজসেবায় অনবদ্য অবদানের জন্য ডি-লিট দেওয়া হচ্ছে বলে কলকাতা বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ১১ নভেম্বরের সমাবর্তনে মুখ্যমন্ত্রীকে ডি’লিট দেওয়া হবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, সাহিত্য, সমাজসেবার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় ডি-লিট পাচ্ছেন। এই বিষয়ে সম্মতি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার ১০জন বিশিষ্ট শিক্ষককেও সম্মানিত করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। ডি-লিট প্রাপক হিসেবে সমাবর্তনে দীক্ষান্ত ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী।

১৯৪৪ সালে ইংরেজ আমলে বিধানচন্দ্র ডি’লিট পেয়েছিলেন। তার বেশ কিছু বছর পরে তিনি মুখ্যমন্ত্রী হন। জ্যোতি বসু ওই সম্মান গ্রহণ করেন মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার কয়েক বছর পরে, ২০০৬ সালে। ফলে মুখ্যমন্ত্রী থাকাকালীন মমতাই প্রথম ব্যক্তি, যিনি ডি লিট পাচ্ছেন।

‘কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র নেতা রামপ্রহ্লাদ চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এই প্রস্তাব গ্রহণ করেছে। আমাদের কিছু বলার নেই। তবে এটি রাজ্যের বিশ্ববিদ্যালয়। ফলে মুখ্যমন্ত্রী কার্যত নিজেই নিজের কাছ থেকে সম্মান পেতে চলেছেন।’’

বাম প্রভাবিত ‘পশ্চিমবঙ্গ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র নেতা শ্রুতিনাথ প্রহরাজ বলেন, ‘‘এটি নজিরবিহীন ঘটনা। এর আগে হয়নি। তবে এই সিদ্ধান্তে অবাক হচ্ছি না। মুখ্যমন্ত্রীকে ডি’লিট দেওয়া নিঃসন্দেহে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গরিমা এবং ঐতিহ্যের পরিপন্থী।’’