Monday, May 20, 2024
দেশ

গান্ধী পরিবারের জামাই রবার্টের সম্পত্তি দেশে-বিদেশে ছড়িয়ে, প্রমাণ হাতে পেল ইডি

নয়াদিল্লি: গান্ধী পরিবারের জামাই তথা প্রিয়ঙ্কা গান্ধীর স্বামী রবার্ট বঢরার একাধিক দফতের শুক্রবার ব্যাপক তল্লাশি চালায় এনফোর্সমেন্ট ডিরক্টরেট (ইডি)। রবার্ট ঘনিষ্ঠ তিন ব্যক্তির বাড়ি ও অফিসেও চালানো হয় তল্লাশি। প্রতিরক্ষা সংক্রান্ত এক চুক্তির তদন্তে রবার্টের অফিসের যোগাযোগের খবর পেয়েই এই তল্লাশি অভিযান চালানো হয়েছে বলে ইডি জানায়।

প্রায় ১৬ ঘণ্টা ধরে চলে ইডি তল্লাশি অভিযান। ইডি সূত্রে খবর, তল্লাশিতে বহু গুরুত্বপূর্ণ প্রমাণ মিলেছে, যা অঘোষিত সম্পত্তির হদিশ দিতে পারে। ইডি সূত্রে খবর, ব্রিটেনের লন্ডন ও ভারতের একাধিক শহরে ছড়িয়ে রয়েছে রবার্ট বঢ়রার সাম্রাজ্য। তাঁর সম্পত্তির হদিশ পেতে এবার জোরদার তদন্ত শুরু করেছে ইডি।

জানা গেছে, প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তিতে যোগ ছিল রবার্ট বঢরার সহযোগীদের। নিজের রাজনৈতিক যোগের প্রভাব খাটিয়ে সেই সব চুক্তিতে সহযোগীদের সুবিধা পাইয়ে দিয়েছিল রবার্ট বঢরা। যাঁদের অফিস ও বাড়িতে তল্লাশি চলেছে, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোটা টাকা পাঠাতেন প্রতিরক্ষা সরঞ্জামের সরবরাহকারীরা। এর প্রমাণও পেয়ে গিয়েছেন তদন্তকারীরা।

এদিকে, কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, কোনও সার্চ ওয়ারেন্ট ছাডা়ই ইডির তরফে এভাবে তল্লাশি চালানো হয়েছে। এটা অবৈধ। কংগ্রেসের দাবি, বুথ ফেরত সমীক্ষায় ৫ রাজ্যের নির্বাচনে বিজেপির ভরাডুবির খবর স্পষ্ট হতেই প্রতিহিংসার রাজনীতির রাস্তায় হাঁটতে শুরু করেছে মোদী সরকার।