Tuesday, June 18, 2024
দেশ

ফের যোগী রাজ্যে নাম বদলের প্রস্তাব, এবার বদল হচ্ছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম

লখনউ: যোগী রাজ্যে নাম ‘বদল’-এর প্রক্রিয়া এখনও অব্যাহত। এবার বিশ্ববিদ্যালয়ের নামও বদলে যেতে পারে উত্তরপ্রদেশে। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম বদল করে ‘প্রয়াগরাজ বিশ্ববিদ্যালয়’ করার দাবি উঠেছে। এই মর্মে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের তরফে যোগী সরকাররে কাছে ইতিমধ্যেই প্রস্তাব পাঠানো হয়েছে।

সূত্রের খবর, এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালের নাম পরিবর্তন করার প্রস্তাব পাঠিয়েছেন যোগী সরকারের কাছে। সেই প্রস্তাব পাঠানো হবে রাজ্যপাল রাম নায়েকের কাছে। তিনি সবুজ সংকেত দিলেই নাম পরিবর্তন হয়ে যাবে।

উত্তরপ্রদেশেরউপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা জানিয়েছেন, এলাহাবাদের নাম যেহেতু বদলে প্রয়াগরাজ হওয়ার প্রস্তাবনা এসেছে সেই মর্মেই বিশ্ববিদ্যালয়ের নাম পরির্তনের জন্যও প্রস্তাবনা দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে রাজ্যের বাকি অনেক ক’টি শিক্ষা প্রতিষ্ঠানের নামের ক্ষেত্রেও পরিবর্তনের প্রস্তাবনা আসতে চলেছে।

প্রসঙ্গত, সম্প্রতি এলাহাবাদের নাম বদলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয় এলাহাবাদ হাইকোর্টে। তবে হাইকোর্ট সেই মামলা খারিজ করে দিয়েছে। আদালতের বক্তব্য, নাম বদল নিয়ে কোনও অভিযোগ থাকলে তা সরকারের কাছে আগে অভিযোগ করা উচিত।