Friday, June 14, 2024
দেশবড় খবর

অযোধ্যায় রাম মন্দিরের জন্য ১ কেজি ওজনের সোনার ইট দিলেন স্বঘোষিত মুঘল বংশধর

নয়াদিল্লি: পাঁচশ’ বছরের বিতর্কের অবসান ঘটিয়ে ৫ আগস্ট শুরু হবে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ। ভূমিপুজোয় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদী। রাম মন্দিরের নির্মাণের জন্য এক কেজি ওজনের একটি সোনার ইট দেওয়ার প্রস্তাব দিয়েছেন স্বঘোষিত মোঘল বংশধর প্রিন্স ইয়াকুব হাবিবুদ্দিন টুসি।

উল্লেখ্য, নিজেকে মুঘল সম্রাটদের উত্তরাধিকারী বলে দাবি করেন প্রিন্স ইয়াকুব হবিবুদ্দিন তুসি নামে জনৈক ব্যক্তি। রাম মন্দিরে নির্মাণে ব্যবহারের জন্য এক কেজি ওজনের সোনার ইট তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দিতে চান।

ইয়াকুব বলেন, এটা অত্যন্ত আনন্দের মুহূর্তে অযোধ্যার বিতর্কিত ওই জমিতেই রাম মন্দির নির্মাণ করা হচ্ছে। প্রতিশ্রুতিমতো তিনি সোনার ইট দিচ্ছেন। এটা মুঘলদের তরফে উপহার বলে তিনি জানান।

প্রসঙ্গত, মুঘল সম্রাট বাবরের আমলে তৈরী বাবরি মসজিদ ছিল ওই স্থানে। কয়েক দশকের প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাবরি মসজিদ-রাম জন্মভূমি নিয়ে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট। রায়ে অযোধ্যার ওই জমি মন্দির নির্মাণের জন্য দেওয়া হয়। আর নতুন একটি মসজিদ নির্মাণের জন্য শহরেই আলাদা জায়গায় জমি দিতে বলা হয়।

৩ আগস্ট থেকেই ভিত্তিপ্রস্তর স্থাপন-সহ তিনদিনের বিভিন্ন আচার-অনুষ্ঠান হবে। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর হাতই আনুষ্ঠানিক ভাবে নির্মাণ প্রক্রিয়া শুরু হবে। এ বিষয়ে ইয়াকুব তুসি বলেন, এটা খুবই আনন্দের কথা যে, ১০০ কোটির ওপর হিন্দুর বিশ্বাস, আবেগের সঙ্গে জড়িত বিষয়টি সুষ্ঠুভাবে মিটেছে। হিন্দু ভাইদের আন্তরিক অভিনন্দন জানাই।