Tuesday, September 26, 2023
আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার সিনেটে সমকামী বিয়ে অনুমোদন

অস্ট্রেলিয়ার ঊর্ধ্বতন হাউস সিনেট সম লিঙ্গের বিয়ে বৈধ করার জন্য বুধবার একটি বিল পাস করেছে। অস্ট্রেলিয়ান জাতীয় পরিসংখ্যান সংস্থা পরিচালিত একটি ডাক জরিপে সমকামিতাকে বৈধ করার অনুমোদন দেয় এবং এ সংশ্লিষ্ট বিলটি বুধবার বিলটি উচ্চকক্ষের সদস্যদের সামনে তোলা হলে তা ৪৩-১২ ভোটে পাস হয়।

বিলটি পাসের পর সরকার দলীয় সিনেট প্রধান এটর্নি জেনারেল জর্জ ব্রান্ডিস জানান, অস্ট্রেলিয়ায় যৌনতা নিয়ে যে বাধ্য বাধকতা ছিল তার অবসানের পথ সুগম হল।

তিনি আরও বলেন, বিলটি পাস হওয়ায় এখানকার সহকামী তরুণ প্রজন্ম নিজেদের আর অপরাধী কিংবা অপাংক্তেয় ভাবতে পারবে না।

মঙ্গলবার বিলটি পাসের আগে সিনেটর তার বক্তব্যে বলেন, সহকামীতার জন্য যারা নিজেদের সমাজের অংশ বলে ভাবতে পারছে না তাদের ধারণার পরিবর্তন ঘটবে। তাদের মধ্যে বিশ্বাস আসবে যে তারা অপরাধী নন, তারা অস্বাভাবিক নন! তারাও আমাদের মতোই স্বাভাবিক।

দেশটির উচ্চকক্ষে পাস হওয়ার পর বিলটি এখন নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভ’এ যাবে। সেখানে নিম্নকক্ষের সদস্যরা বিলটি নিয়ে আলাপ আলোচনার পর তা পাস হলে সমকামী বিয়ের বিষয়টি আইনে পরিণত হবে। ফলে অস্ট্রেলিয়ায় সহকামী বিয়ের ক্ষেত্রে আইনত কোনো বাধা থাকবে না।

অস্ট্রেলিয়ান সমকামীরা ইতোমধ্যে উৎসবে মেতেছে। বিলটি ‍যদি পাস হয় তাহলে অস্ট্রেলিয়া হবে সমকামী বিয়ের বৈধতা দেওয়া ২৬তম রাষ্ট্র।