Monday, May 20, 2024
দেশ

অবৈধভাবে ভারতে বসবাস করা রোহিঙ্গা মুসলিমদের বিতাড়িত করা হবে, সুপ্রিম কোর্টে সাফ জানালো কেন্দ্র

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। তবে সিএএ-তে স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতে যে মামলাগুলি হয়েছিল, সেগুলির প্রেক্ষিতে কেন্দ্রকে জবাব দিতে বলা হয়। হলফনামার আকারে নিজেদের বক্তব্য জানায় কেন্দ্র। হলফনামায় তাৎপর্যপূর্ণ তথ্য দিল কেন্দ্র। 

হলফনামায় স্পষ্ট বলা হয়েছে, অবৈধভাবে প্রবেশ করা রোহিঙ্গা মুসলিমদের ভারত থেকে বিতাড়িত করা হবে। রোহিঙ্গাদের ভারতে বসবাসের কোনও মৌলিক অধিকার নেই। রোহিঙ্গাদের কোনও অবস্থাতেই উদ্বাস্তু মর্যাদা দেওয়ার জন্য, পৃথক কোনও শ্রেণি গঠনের জন্য আইনবিভাগ কিংবা নীতি নির্ধারক কমিটিকে নির্দেশ দেওয়াও উচিত হবে না।

কেন্দ্র সাফ জানিয়েছে, ভারত রাষ্ট্রসংঘের ইউএনএইচসিআর নামের উদ্বাস্তু পুনর্বাসন নীতিকে মানে না। যেখানে রোহিঙ্গা মুসলিমদের উদ্বাস্তু বা শরণার্থী বলে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব রয়েছে। কেন্দ্র জানিয়েছে, দেশের নিরাপত্তার প্রশ্নে রোহিঙ্গা মুসলিমদের ভারতীয় ভূখণ্ডে অবৈধ অনুপ্রবেশ এবং বসবাস করা সম্পূর্ণভাবে বেআইনি। সরকারের হলফনামায় অবৈধ অনুপ্রবেশের কথা উল্লেখ করে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ ও অসম সীমান্ত পেরিয়ে বাংলাদেশ থেকে রোহিঙ্গারা ভারতে ঢুকে পড়ছে। রোহিঙ্গারা ভারতের সুরক্ষার পক্ষে ক্রমশ বিপদ ডেকে আনবে।

হলফনামায় কেন্দ্র দাবি করেছে, গোয়েন্দা সংস্থা মারফত জানা গিয়েছে, অবৈধ রোহিঙ্গাদের অনেকেই এদেশে ভুয়ো ভারতীয় পরিচয়পত্র তৈরি করে ফেলেছে। মানবপাচার গোটা দেশজুড়ে চলছে। রোহিঙ্গাদের সঙ্গে তিব্বত ও শ্রীলঙ্কা থেকে আসা শরণার্থীর মতো ব্যবহার করা হবে না।