Thursday, May 30, 2024
দেশ

বেকারদের মাসে ৩৫০০ টাকা ভাতা-কৃষিঋণ মাফ, রাজস্থানে প্রতিশ্রুতি কংগ্রেসের

জয়পুর: রাজস্থানে ভোটে জিতলে রাজ্যের শিক্ষিত বেকারদের মাসে ৩,৫০০ টাকা ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিল কংগ্রেস। রাজস্থানের ২০০ আসনের বিধানসভায় আগামী ৭ ডিসেম্বর ভোটগ্রহণ। নির্বাচনের আগে কংগ্রেস তাঁদের ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে, রাজ্যে কৃষকদের ঋণ মকুব করে দেওয়া হবে।

বসুন্ধরা রাজে রাজ্যের বেকারদের বছরে ৩০,০০০ চাকরি দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। তাঁকে পাল্টা দিলেন শচীন পাইলট। বৃহস্পতিবার দলের ইস্তেহারে তিনি ঘোষণা করলেন, ক্ষমতায় এলে রাজ্যের শিক্ষিত বেকারদের মাসে ৩,৫০০ টাকা ভাতা দেওয়া হবে। এদিনের অনুষ্ঠানে শচীন পাইলটের সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও ইস্তেহার কমিটির চেয়ারম্যান হরিশ চৌধুরি। শচীন পাইলট বলেন, সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন মহল থেকে ২ লাখ মানুষের মতামত নিয়ে এই ইস্তেহার তৈরি করা হয়েছে।

ইস্তেহারে কংগ্রেসের তরফে বলা হয়েছে, ক্ষমতায় এলে রাজ্যে বেকারদের জন্য কাজের সুযোগ তৈরি করবে কংগ্রেস, রাজ্যে মেয়েদের জন্য শিক্ষা ব্যবস্থা ফ্রি করে দেওয়া হবে। রাজ্যের কৃষকদের ঋণ মকুব করে দেওয়া হবে। ক্ষমতায় এলে শিক্ষিত বেকারদের মাসে ৩৫০০ টাকা বেকারভাতা দেবে সরকার।

উল্লেখ্য, বিজেপি তাঁদের ইস্তেহারে জানিয়েছে, ২০১৩ সালের নির্বাচনে তাঁরা যা প্রতিশ্রুতি দিয়েছিল তার ৯৫ শতাংশই পূরণ করেছে সরকার। এবার ফের ক্ষমতায় এলে বছরে ৩০,০০০ চাকরি দেওয়া হবে। এছাড়া আগামী ৫ বছরে ৫০ লাখ চাকরীর সুযোগ তৈরি করা হবে।