Sunday, May 26, 2024
দেশ

হিন্দুত্ব নিয়ে প্রশ্ন, রাজস্থানে পুজো দিয়ে নিজের জাত-গোত্র জানালেন রাহুল

জয়পুর: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ধর্ম কী? মাঝেমধ্যেই সেই প্রশ্ন উসকে দেন বিজেপি নেতারা। কিন্তু রাজস্থানের পুষ্কর সরোবর মন্দিরের প্রধান পুরোহিত এদিন জানিয়ে দিলেন, রাজীব পুত্র রাহুল গান্ধী আসলে কাশ্মীরী ব্রাহ্মণ। তাঁর গোত্র দত্তাত্রেয়। সোমবার পুষ্করের ব্রহ্ম মন্দিরে পুজো দেওয়ার সময়ই নিজের গোত্র জানিয়েছেন রাহুল, শুধু তাই নয় মন্দিরের পুঁথিতে কংগ্রেস প্রধানের পূর্বপুরুষদের গোত্রও লিপিবদ্ধ আছে বলে দাবি করেন ওই পুরোহিত।

এদিন ব্রহ্ম মন্দিরে পুজো দেওয়ার সময় পুরোহিত জিজ্ঞাসা করায় রাহুল জানিয়েছেন, তাঁর গোত্র দত্তাত্রেয় ও তিনি কউল ব্রাহ্মণ। পুজোর সময় রাহুল পরিবারের পূর্বপুরুষদের স্মরণ করেন, তাঁদের সম্পর্কে নানা তথ্য দেন। এদিন পুষ্করে পৌঁছনোর আগে আজমেঢ়ে সুফি সন্ত খোয়াজা মইনুদ্দিন চিস্তির দরগায় যান রাহুল। এ সময় তাঁর সঙ্গে ছিলেন রাজস্থানের কংগ্রেস প্রধান সচিন পাইলট ও প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

দলের সভাপতি হওয়ার পর থেকেই নরম হিন্দুত্বের পথ বেছে নিয়েছেন রাহুল গান্ধী। ভোট এলেই তাঁর ‘টেম্পল রান’ এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে জাতীয় রাজনীতিতে। এমনকি কৈলাশ মানস সরোবরেও ঘুরে এসেছেন কংগ্রেস সভাপতি। কিন্তু নিজেকে শিবভক্ত বলে দাবি করা রাহুল আদৌ হিন্দু নন, এমন অভিযোগ গুজরাট ভোটের আগেই তুলেছিল বিজেপি।

বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেছিলেন, রাহুল ক্যাথলিক খ্রিষ্টান। তবে সেসময় কংগ্রেসের তরফে টুইট করে দাবি করা হয়, কংগ্রেস সভাপতি শুধু হিন্দুই নন, পৈতাধারী হিন্দু। এর পর গত অক্টোবরে মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে মহাকালেশ্বর মন্দিরে রাহুলের পুজো দেওয়া নিয়েও বিজেপির টিপ্পনী শোনা যায়। বিজেপি নেতারা রাহুলের জাত-গোত্র নিয়ে প্রশ্ন তোলেন।