Monday, May 27, 2024
দেশ

জ্বালানিতে ‘আচ্ছে দিন’! ফের এক ধাক্কায় অনেকটাই কমল পেট্রোল-ডিজেলের দাম

নয়াদিল্লি: গত কয়েকদিন ধরে জ্বালানির দাম কমার জেরে কিছুটা হলেও স্বস্তিতে সাধারণ মানুষ। মঙ্গলবার পেট্রোল-ডিজেলের দামে বড় পতন লক্ষ্য করা গিয়েছে। ২০১৮ সালের মার্চের পর এই প্রথমবার মুম্বইয়ে পেট্রোল বিক্রি হয়েছে ৮০ টাকার নিচে। এদিন লিটার পিছু জ্বালানির মূল্য কমেছে ৪০ থেকে ৪৫ পয়সা করে। রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম কমে দাঁড়িয়েছে লিটার প্রতি ৭৪.০৭ টাকা। ডিজেলের মূল্য দাঁড়িয়েছে ৬৮.৮৯ টাকায়।

বাণিজ্য নগরী মুম্বাইয়ে আজকে পেট্রোলের মূল্য দাঁড়িয়েছে লিটার পিছু ৭৯.৬২ টাকা। অন্যদিকে ডিজেলে মূল্য ৪৩ পয়সা কমে হয়েছে ৭২.১৩ টাকা লিটার প্রতি। চেন্নাইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি ৭৬.৮৮ টাকা। ডিজেলের দাম লিটার পিছু ৭২.৭৭ টাকা। কলকাতায় এদিন পেট্রোলের দাম ৭৬.০৬ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ৭০.৭৪ টাকা।

শুধুমাত্র নভেন্বরেই দেশের মেট্রো শহরগুলিতে পেট্রোলের দাম কমেছে ৫.৫০ টাকার মতো। অন্যদিকে ডিজেলের দাম কমেছে ৫ টাকার মতো। গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য ব্যাপক হ্রাস পেয়েছে। শুক্রবার আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য ছিল ২০১৮ সালের মধ্যে সবথেকে কম। ২০১৭-র ডিসেম্বরে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ছিল ব্যারেল পিছু ৫৯.০৪ ডলার। মঙ্গলবার সেই দাম দাঁড়িয়েছে ৬০.৫০ ডলারে।