Sunday, July 21, 2024
দেশ

প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের হোমওয়ার্ক দেওয়া যাবেনা, কমছে বইয়ের বোঝাও

নয়াদিল্লি: লেখাপড়ার চাপে শিশু পড়ুয়াদের হারিয়ে যাচ্ছে শৈশব, কমে যাচ্ছে খেলাধূলা, শরীর চর্চার সময়ও। বইয়ের ব্যাগের ভারে বেঁকে যাচ্ছে মেরুদণ্ড। শিশুরা বইয়ের চাপে মুখ তুলতে পারছেনা। স্কুল, বাড়ি, প্রাইভেট টিউশানের বাঁধাধরায় কোথায় যেন হারিয়ে যাচ্ছে ছেলেবেলা? তবে এসবের রাশ টানতে সরাসরি নির্দেশিকা জারি করল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

এবার থেকেপ্রথম ও দ্বিতীয় শ্রেণির বাচ্চাদের হোমওয়ার্ক থেকে ছুটি। প্রত্যেক স্কুলকে মেনে চলতে হবে এই নিয়ম। স্কুলের পর বাড়িতে একগুচ্ছ হোম ওয়ার্ক দেওয়া আর নয়। স্কুল ব্যাগের ওজনও কমানোর নির্দেশ। প্রতিটি ক্লাস পিছু ব্যাগের ওজন নির্দিষ্ট সীমায় বেঁধে দিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের দেওয়া যাবে না কোন হোমওয়ার্ক। তার জন্য কোন ক্লাসে কোন বিষয় কীভাবে পড়ানো হবে এবং কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ক্লাস ভিত্তিতে ব্যাগের যে ওজন হওয়া প্রয়োজন সেই নির্দেশ মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির বিদ্যালয়ে এই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে মন্ত্রক।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক জানিয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুায়াদের কোনও হোমওয়ার্ক দেওয়া যাবেনা ৷ ভাষা ছাড়া ও অঙ্ক ছাড়া অন্য কোনও বিষয়ে পড়ানো যেন না হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়াদের ভাষা, প্রকৃতি বিজ্ঞান ও অঙ্ক শুরু পড়ানো হবে এনসিইআরটির সিলেবাস অনুযায়ী। কোনও ভাবেই পড়ুয়াদের বাড়ি থেকে অতিরিক্ত বই, খাতা আনার নির্দেশ দেওয়া যাবেনা।