Saturday, June 15, 2024
দেশ

১০ দিনের মধ্যে কেন্দ্রকে রাফায়েলের দাম জানানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: রাফায়েল যুদ্ধবিমান কিনতে কত টাকা খরচ হয়েছে ১০ দিনের মধ্যে তা কেন্দ্রকে জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চের নির্দেশ, আগামী ১০ দিনের মধ্যে সিলবন্ধ খামে রাফায়েল কেনার খরচ ও অন্যান্য যাবতীয় তথ্য আদালতের কাছে জমা দিতে হবে। আগামী ১৪ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, আগামী ১০ দিনের মধ্যে যুদ্ধবিমান কিনতে কত টাকা খরচ হয়েছে সেই তথ্য থেকে শুরু করে এই সম্পর্কিত তথ্য আদালতে জমা দিতে হবে। এর আগের শুনানিতে আদালত জানতে চেয়েছিল কোন নীতির ওপর ভিত্তি করে সিদ্ধান্ত হয়েছে। মুখবন্ধ খামে এই ব্যাপারে তথ্য জমা দিতে বলা হয়েছিল। আর এবার বলা হল দাম সম্পর্কিত তথ্য মুখবন্ধ খামে জমা দিতে হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যারিসে গিয়ে তৎকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে রাফায়েল চুক্তি করেন। ৫৯ হাজার কোটি টাকায় ফরাসি সংস্থা ড্যাসল্ট থেকে ৩৬টি রাফায়েল বিমান কেনার কথা হয়। বিরোধীরা অভিযোগ করেন, ওই চুক্তিতে অনিল আম্বানির সংস্থাকে অন্যায়ভাবে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা এবং অরুণ শৌরি সুপ্রিম কোর্টে আবেদন করেন, অনিল আম্বানির সংস্থাকে কেন ড্যাসল্ট কোম্পানির ভারতীয় অংশীদার হিসাবে বেছে নেওয়া হয়েছিল, খতিয়ে দেখা হোক। সেই আবেদনের শুনানির সময় সুপ্রিম কোর্ট সরকারের কাছে জানতে চেয়েছে, কীভাবে ওই বিমান কেনার সিদ্ধান্ত হয়েছিল।