Sunday, May 26, 2024
দেশ

পাক আমন্ত্রণে সাড়া দিলেন না মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, ‘বন্ধু’ সিধু তবুও অনড়

চন্ডীগড়: বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের পর এবার পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। জানিয়ে দিলেন, করতারপুর করিডরের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না তিনি। একদিকে, নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাক বাহিনীর মদতে জঙ্গি আক্রমণ। অন্যদিকে, কর্তাপুর করিডোরের শিল্যান্স ঘিরে বন্ধুত্বের বাতাবরণ তৈরি একসঙ্গে চলতে পারে না বলে মনে করেন মুখ্যমন্ত্রী অমরিন্দর। পাক বিদেশ মন্ত্রীর আমন্ত্রণের প্রেক্ষিতে ইসলামাবাদকে চিঠিতে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বিধানসভা প্রচারে ঠাসা কর্মসূচীর কারণ দেখিয়ে আগেই না করেছিলেন। তবে, অমরিন্দর সিং বলেন, পাঞ্জাবে ক্রমাগত পাক সন্ত্রাস হানা হচ্ছে। শহিদ হচ্ছেন জওয়ানরা। এর পর কোনওভাবেই সেই অনুষ্ঠানে যোগ দিতে চান না তিনি। যদিও তাঁর মন্ত্রিসভার অন্যতম সদস্য নভজ্যোৎ সিং সিধু ‘বন্ধু’ ইমরান খানের ডাকে সাড়া দিয়ে পাকিস্তান যেতে নাছোড়বান্দা। গতবারের মতো এবারও সিধুর পাক সফর নিয়ে ফের বিতর্ক তুঙ্গে উঠতে চলেছে।

গত সপ্তাহে অমৃতসরের জঙ্গি হানার উদাহরণ টেনে এনে অমরিন্দর সিং বলেন, আশা করি পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর পরিস্থিতির কথা বুঝতে পারবেন। তিনি স্পষ্ট করেন, যত দিন পাকিস্তান শান্তির পথ বেছে নিচ্ছে, তাঁর এই অবস্থানে অনড় থাকবেন।

পাকিস্তানের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং ও কংগ্রেসের মন্ত্রী নভজ্যোৎ সিং সিধুকে। তার মধ্যে সিধু বন্ধু ইমরানের ডাকে সাড়া দিয়ে ফের পাকিস্তানে যাবেন বলে আগাম জানিয়ে দিয়েছেন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের পরিবর্তে ভারতের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন হরসিমরত কাউর বাদল ও হরদীপ সিং পুরী। অমরিন্দর সিং যাচ্ছেন না পাকিস্তানে।