Thursday, May 23, 2024
দেশ

‘পাকিস্তানের বিরুদ্ধে না খেললেও বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে ভারত’

নয়াদিল্লি: পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার পর পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ না-খেলার দাবি ক্রমশই জোরালো হচ্ছে। ক্রিকেটপ্রেমীরা তো ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় তাঁদের এই দাবি জানিয়েছেন। এবার মুখ খুললেন দু’বার বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেটার হরভজন সিং।

আগামী ১৬ জুন ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এই ম্যাচটি বয়কট করার কথা বলছেন হরভজন। তাঁর যুক্তি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ না খেললেও ভারত বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে। তিনি বলেন,আসন্ন বিশ্বকাপে ভারত যেন পাকিস্তানের সঙ্গে ম্যাচ না খেলে। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ না খেললেও ভারত বিশ্বকাপ জিততে পারবে।

হরভজন আরও বলেন, পুলওয়ামায় যে ঘটনা ঘটেছে তাতে দৃঢ় পদক্ষেপ করা উচিৎ কেন্দ্রের। আর যখন ক্রিকেটের প্রসঙ্গ আসছে। তখন কোনও সম্পর্ক ওদের সঙ্গে রাখাই উচিৎ নয়। ওরা যে ব্যবহার করেছে আমাদের সঙ্গে তার জবাব দেওয়ার দরকার আছে। আমার মনে হয় বিশ্বকাপের পাকিস্তানের সঙ্গে খেলাই উচিৎ নয় ভারতের। সবার আগে দেশ। আমরা দেশের মানুষের পাশে দাঁড়াতে চাই। সেটা ক্রিকেট হোক, হকি হোক কিংবা কোনও খেলাই আমাদের আর পাকিস্তানের সঙ্গে খেলার দরকার নেই।

উল্লেখ্য, কূটনৈতিক উত্তাপের কারণে ২০১৩ সালের পর থেকে দ্বিপাক্ষিক কোনও সিরিজের আয়োজন করেনি ভারত-পাকিস্তান। তবে অন্য মাঠে ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৮ সালের এশিয়া কাপে একে-অপরের মুখোমুখি হয়েছে দু’দেশ। বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের পক্ষে তাদের সমর্থন রয়েছে বলে জানিয়েছে CCI। ক্লাবের সম্পাদক সুরেশ বাফনা বলেন, CCI যদিও একটা ক্রীড়া সংস্থা, তাও দেশ সবার আগে। খেলারও আগে।