Friday, May 24, 2024
আন্তর্জাতিক

রোহিঙ্গা মুসলমানদের প্রত্যাবর্তনের বিরুদ্ধে মায়ানমারে তীব্র প্রতিবাদ

নেপিদ: রোহিঙ্গাদের মায়ানমারে প্রত্যাবর্তন পরিকল্পনার তীব্র প্রতিবাদ জানিয়েছে বৌদ্ধ ভিক্ষুরা। রাখাইন প্রদেশের সিটুই শহরে রবিবার শত শত বৌদ্ধ ভিক্ষু সেদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে, কোনওভাবেই যেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মায়ানমারে ফিরে আসতে দেয়া না হয়।

মায়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধদের হাতে নির্যাতনের মুখে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়া এসব রোহিঙ্গাকে ‘পলাতক উদ্বাস্তু’ হিসেবে বর্ণনা করেছে বৌদ্ধ ভিক্ষুরা। রবিবার সিটুই শহরে শত শত বৌদ্ধ ভিক্ষু রোহিঙ্গা মুসলিমদের প্রত্যাবর্তনের বিরুদ্ধে অনুষ্ঠিত বিক্ষোভে অংশগ্রহণ করে। এ সময় বৌদ্ধ ভিক্ষুদের হাতে ছিল লাল ব্যানার। তাঁরা রোহিঙ্গা মুসলিম বিরোধী, প্রত্যাবর্তন বিরোধী নানা স্লোগান দেয়।

বিক্ষুব্ধ এক বৌদ্ধ ভিক্ষু বলেছেন, রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ফিরে আসার মধ্যে মায়ানমারের কোনও স্বার্থ নেই। মায়ানমারের বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদেরকে সেদেশের নাগরিক বলে স্বীকার করে না। রোহিঙ্গারা মায়ানমারের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

এদিকে গত ১৫ নভেম্বর বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা সমাবেশ করে বলেছে তারা নাগরিকত্ব না পেলে মায়ানমারে ফিরে যাবে না। বাংলাদেশের সঙ্গে মায়ানমারের চুক্তি অনুযায়ী নভেম্বরের শেষ নাগাদ কক্সবাজারে আশ্রয় নেয়া ২,২৬০ জন রোহিঙ্গা মুসলমানের ফিরে যাবার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সরকার দিন দশেক আগেই ওই পরিকল্পনা স্থগিত করেছে।