Tuesday, June 18, 2024
কলকাতা

‘কেন্দ্রের বিনামূল্যে রেশন আরও ৬ মাস দেওয়া হোক’, প্রধানমন্ত্রীকে চিঠিতে আর্জি সৌগতের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: করোনা পরিস্থিতিতে দেশে দফায় দফায় লকডাউন ঘোষণা করা হয়। কঠিন পরিস্থিতিতে বহু মানুষের রুটি-রুজির ব্যবস্থা বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে দেশের ৮০ কোটি মানুষকে চাল বা গম এবং ডাল দেওয়ার ব্যবস্থা করে। গত বছরের মার্চ থেকে এই প্রকল্প চালু করে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এই প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে ৩০ নভেম্বর। তবে এই প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর আর্জি জানালেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Saugata Roy)। এই আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তিনি।

চিঠিতে সৌগত লিখেছেন, ‘‘আগামী ৩০ নভেম্বর কেন্দ্রের বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু অতিমারির প্রভাব এখনও দেশ জুড়ে অনুভূত হচ্ছে। কোথাও কোথাও তা এখনও প্রকট। এই পরিস্থিতিতে আর্থিকভাবে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের কথা বিবেচনা করে কেন্দ্রের এই প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর অনুরোধ জানাচ্ছি।’’

উল্লেখ্য, গত বছরের মার্চে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে করোনা পরিস্থিতিতে গরীব ও দুস্থদের জন্য বিনামূল্যে খাদ্য বিতরণের কর্মসূচি ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের অধীনে প্রতি সপ্তাহে বিনামূল্যে মাথা পিছু ৫ কেজি চাল বা গম এবং পরিবার পিছু ১ কেজি ডাল বিতরণ করা হয়।

শুক্রবার এই প্রকল্পে বন্ধের ঘোষণা দেন কেন্দ্রের খাদ‌্যসচিব সুধাংশু পাণ্ডে। তিনি জানান, “৩০ নভেম্বরের পরে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার কোনও বিজ্ঞপ্তি জারি করেনি কেন্দ্রীয় সরকার। কেননা দেশে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বাড়ছে। আমাদের ওএমএসএস নীতিতে এবার খোলাবাজারে খাদ‌্যশস্য বিক্রিও ভালো। তাই ফ্রিতে রেশন প্রকল্পের মেয়াদ বাড়ানোর কোনও প্রস্তাব আমাদের কাছে নেই।”