Thursday, June 13, 2024
দেশ

যাত্রীদের সফরকে আনন্দময় করে তুলতে লোকাল ট্রেনে টিভি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লোকাল ট্রেনে যাত্রীদের আরও আনন্দময় করে তুলতে নয়া উদ্যোগ ভারতীয় রেলের। লোকাল ট্রেনে ব্যবস্থা করা হবে টেলিভিশনের। আপাতত এই ব্যবস্থা চালু করা হয়েছে মুম্বাইয়ের লোকাল ট্রেনে। এছাড়া পশ্চিম রেলের উদ্যোগে ২০টি লোকাল ট্রেনে ২৪ ইঞ্চির এলসিডি স্ক্রিন বসানো হয়েছে। তবে ভারতীয় রেলের পরিকল্পনা দেশের অন্যত্র লোকাল ট্রেনেও এই ব্যবস্থা চালু করা হবে।

পশ্চিম রেল সূত্রে খবর, একটি বেসরকারি সংস্থাকে ট্রেনের কামরায় টিভি বসানোর এই দায়িত্ব দেওয়া হয়েছে। তবে শুধুমাত্র যাত্রীদের আনন্দ দেওয়ার উদ্দেশ্যে নয় এই টিভির মাধ্যমে আয়ের উৎসও খুঁজছে ভারতীয় রেল।

জানা গেছে, ট্রেনের কামরায় থাকা এই টিভিতে পছন্দমত যে কোনও চ্যানেল দেখা যাবে না। এই টিভিতে মূলত দেখানো হবে বিজ্ঞাপন। আর সেই বিজ্ঞাপন থেকে আয় করবে ভারতীয় রেল। প্রাথমিক হিসাব অনুযায়ী, এতে করে বছরে ৬৫ লাখ টাকা রোজগার হতে পারে রেলের। ৫ বছরের জন্য পরীক্ষামূলক ভাবে পশ্চিম রেল একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দিয়েছে। এই ৫ বছরে রেলের রোজগার হবে  তিন কোটি ৪৫ লাখ টাকা।

বিজ্ঞাপনের পাশাপাশি রেলের কামরায় থাকা এই টেলিভিশনের মাধ্যমে বিভিন্ন জনসচেতনতামূলক প্রচার চালানো হবে। এছাড়া গ্রিলের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হবে। সেইসঙ্গে যাবতীয় ঘোষণা যাত্রীদের জানিয়ে দেবে রেল।