Sunday, July 21, 2024
দেশ

কেদারনাথ মন্দির চত্বরে ১২ ফুটের শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: শুক্রবার সকালে কেদারনাথ মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরতিও করেন তিনি। মন্দির চত্বরে আদি গুরু শঙ্করাচার্যের ১২ ফুট উচু মূর্তির উন্মোচন করেন নমো। মূর্তিটি ২০১৩ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। মূর্তিটি পুনঃ নির্মাণ করতে খরচ হয়েছে ২০০ কোটির বেশি টাকা।

এদিন সকাল ৭ টা ৩০ মিনিট নাগাদ দেরাদুন বিমানবন্দরে অবতরণ করে মোদীর বিমান। সেখানে তাঁকে স্বাগত জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ঝামি এবং রাজ্যপাল তথা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) গুরমিত সিং। সেখান থেকে বায়ুসেনার বিমানে কেদারনাথ মন্দিরে পৌঁছন মোদী।

কেদারনাথ পৌঁছে মন্দিরের বিভিন্ন সংস্কারমূলক কাজকর্ম পর্যালোচনা করে রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর তিনি মন্দিরে প্রবেশ করেন। দেশের মঙ্গল কামনায় রুদ্রাভিষেক পুজো করেন মোদী। তারপর আদি গুরু শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন করেন। পাশাপাশি, আরো বেশ কয়েকটি সংস্কারমূলক কাজের উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘একটা সময় ছিল যখন আধ্যাত্মিকতা এবং ধর্মকে শুধুমাত্র বাঁধাধরা বলে মনে করা হত। কিন্তু, ভারতীয় দর্শন মানব কল্যাণের কথা বলে, জীবনকে সামগ্রিকভাবে দেখে। আদি শঙ্করাচার্য সমাজকে এই সত্য সম্পর্কে সচেতন করার জন্য কাজ করেছিলেন।’ প্রায় ৩৫ টন ওজনের শঙ্করাচার্য মূর্তির কাজ ২০১৯ সালে শুরু হয়েছিল। মূর্তিটি মাইসুরের অরুণ যোগীরাজ তৈরি করেছেন।