Thursday, May 23, 2024
দেশ

পাঁচমেশালি জোট দেশের পক্ষে হিতকর নয়: মোদী

নয়াদিল্লি: লোকসভার শেষ অধিবেশনে শেষ ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচনের আগে পার্লামেন্টে বাজেট অধিবেশনের শেষ দিন বুধবার নিজের শেষ ভাষণ দেন তিনি। ভাষণে গত পাঁচ বছরের তার সরকারের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরেন মোদী। তিনি বলেন, মোদী সরকারকে ক্ষমতাচ্যুত করতে জোট করছেন বিরোধী নেতানেত্রীরা। তিনি বলেন, পাঁচমেশালি জোট যে দেশের পক্ষে হিতকর নয়। বিশ্বে দেশের ইমেজ নষ্ট করে।

মোদীর দাবি, তিন দশক পর সংখ্যাগরিষ্ঠতা পেয়ে কোন দল ক্ষমতায় এসেছে। তাই গোটা বিশ্ব সম্মান দিচ্ছে। বিরোধীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, তিন দশক পর একক সংখ্যাগরিষ্ঠ দল এসেছে ক্ষমতায়। কংগ্রেস ছাড়া প্রথমবার দেশে তৈরি হয়েছে এমন সরকার। প্রথমবার অকংগ্রেসি জোট সরকার ছিল অটল বিহারি বাজপেয়ির। ১৬তম লোকসভায় আটটি অধিবেশনে ১০০ শতাংশের বেশি কাজ হয়েছে। সংসদে ৮৫ শতাংশ কাজের পর বিদায় নিচ্ছি।

মোদী বলেন, সংখ্যাগরিষ্ঠতার কারণে গোটা বিশ্বে ভারতের গুরুত্ব বেড়েছে। সেটা সম্ভব হয়েছে শক্তিশালী সরকার থাকায়।প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব ভারতের কথা গুরুত্ব দিয়ে শুনছে। অনেকেই বলছেন, নরেন্দ্র মোদী ও সুষমা স্বরাজ ভালো কাজ করছেন। ৩০ বছর পর একক সংখ্যাগরিষ্ঠ থাকার কারণে এটা সম্ভব হয়েছে।

এসময় সংসদের বাইরে কাগুজে প্লেন নিয়েই বিক্ষোভ করে কংগ্রেসের নেতাকর্মী ও সমর্থকরা। এর নেতৃত্বে ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তার মা সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।