Sunday, May 26, 2024
দেশ

আজ কাশ্মীরে ৪৪ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করলেন মোদী

শ্রীনগর: লোকসভা নির্বাচনের আগে একাধিক প্রকল্পের উদ্বোধন করতে কাশ্মীর পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজয়পুরে ৩৫ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অন্যদিকে, কাশ্মীর এবং লাদাখে ৯ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন মোদী। পাশাপাশি, কাশ্মীরের বান্দিপোড়াতে একটি বিপিও-সংস্থার ভিত্তিপ্রস্থর স্থাপন করেন তিনি।

রবিবার সকালে প্রথমে লেহতে নামেন মোদী। সেখান থেকে উড়ে যান জম্মুতে। গোটা সফরে তিনি বিপিও ছাড়াও একটি লাদাখ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। এছাড়াও শ্রীনগরের বিখ্যাত পর্যটন কেন্দ্র ডাল লেকে যান মোদী। সেখানে রাজ্যের ছাত্রদের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি গ্রাম পঞ্চায়েতের মোড়লদের সঙ্গেও দেখা করেন মোদী।

সৌভাগ্য যোজনার আওতায় রাজ্যের ১০০ শতাংশ ঘরে বিদ্যুদয়নের প্রতিশ্রুতি দিয়ে লেহের ডাটাং গ্রামের কাছে ডাহ নদীর উপর জলবিদ্যুত্‍ প্রকল্প এবং ২২০ কিলোভোল্টের ট্রান্সমিশন সিস্টেমের উদ্বোধন করেন মোদী। ২০১৪ সাল এই দুটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তিনি।

উদ্বোধনের পর মোদী বলেন, আমি সেই দুটি প্রকল্পের আজ উদ্বোধন করলাম যেগুলির ভিত্তিপ্রস্তর একদিন আমি স্থাপন করেছিলাম। সেসময়ই আমি আপনাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম, আমিই আসব এই দুটি প্রকল্পের উদ্বোধনে। আগের যুগের গয়ংগচ্ছ মানসিকতা আর থাকবে না। আগামী পাঁচ বছরে এই সংস্কৃতিকে আমি পুরোপুরি উপড়ে ফেলব।

মোদীর জনসভা উপলক্ষ্যে চার স্তরীয় নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছে গোটা জম্মু-কাশ্মীর। উপত্যকায় বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট এবং মোবাইল পরিষেবা। আন্তর্জাতিক সীমান্ত এবং নিয়ন্ত্রণরেখাতেও কড়া নিরাপত্তা বেষ্টনী। নামানো হয়েছে অতিরিক্ত আট কোম্পানি সেনা ৷ গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে চলছে নজরদারি ৷ টহল দিচ্ছে সেনা ৷