Saturday, June 15, 2024
Latestদেশ

স্বচ্ছ ভারত অভিযানের জন্য ‘গ্লোবাল গোলকিপার’ পুরস্কার পেলেন মোদী

নিউ ইয়র্ক: ২০১৪ সাল থেকে শুরু করা ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পের জন্য ‘গ্লোবাল গোলকিপার’ স্বীকৃতি পেলেন তিনি। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ওই পুরস্কার প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

মোদী তাঁর এই সাফল্য দেশের আমজনতাকে উৎসর্গ করেছেন। পুরস্কার গ্রহণ করার পর মোদী বলেন, মহাত্মা গান্ধীর স্বপ্নের ‘স্বচ্ছ ভারত’ এখন সত্যি হয়েছে। ১৩০ কোটি মানুষ অঙ্গীকার করলে যে কোনও পরীক্ষায় জয় সম্ভব। স্বচ্ছ ভারতকে জাতীয় অভিযানে পরিণত করার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানান মোদী।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে, ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পের ফলে তিন লাখ মানুষ রোগের প্রকোপ থেকে বেঁচেছেন। এমন এক প্রকল্প যার কথা আগে কখনও শোনা যায়নি। আমাদের সরকার প্রকল্পটি শুরু করেছিল। পরে মানুষ এটা এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেয়। দেশে গত পাঁচ বছরে ১১ কোটি শৌচালয় তৈরি হয়েছে যা একটা রেকর্ড, বলে জানান মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশের গরীব ও মহিলারা এই প্রকল্পের ফলে সবচেয়ে বেশি উপকৃত হচ্ছেন।

মোদী বলেন, পর্যাপ্ত শৌচাগারের অভাবে এর আগে বহু মেয়েকে স্কুল ছাড়তে হয়েছে। আমাদের মেয়েরা পড়তে চায়। কিন্তু পর্যাপ্ত শৌচাগারের অভাবে মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হত অনেকে। স্বচ্ছ ভারত প্রকল্প সেটা বদলে দিয়েছে। এদিন তাঁর বক্তৃতায় মোদী ফের সিঙ্গল-ইউজ প্লাস্টিক নিষিদ্ধ করার কথা তুলে ধরেন। তিনি জানান, ২০২২ সালের মধ্যে ভারতকে সিঙ্গল ইউজ প্লাস্টিক থেকে মুক্ত করা হবে।